• ঢাকা
  • সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

হাইকোর্টে রাহুল গান্ধীর আপিল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৭ এএম
হাইকোর্টে আপিল
ভারতের রাজনীতিতে রাহুল গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক : বিরোধীদলীয় মুখ হিসেবে ভারতের রাজনীতিতে পরিচিত রাহুল গান্ধী। মোদি উপনাম নিয়ে ‘ব্যাঙ্গ’ করায় মানহানি মামলায় সম্প্রতি তাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে গুজরাটের সুরাটের একটি আদালত। সেই রায়ের স্থগিতাদেশ চেয়ে সুরাটের দায়রা আদালতে আপিল করেছিলেন তিনি। কিন্তু দায়রা আদালত তার আপিল খারিজ করে দিয়েছে। এবার সেই দণ্ডাদেশ স্থগিত চেয়ে গুজরাট হাইকোর্টে আপিল করেছেন রাহুল।

মঙ্গলবার (২৫ এপ্রিল) রাহুল গান্ধী গুজরাট হাইকোর্টে মানহানি মামলার রায়ের স্থগিতাদেশ চেয়ে আপিল করেছেন। তার আইনজীবী পঙ্কজ চাম্পানেরি বিষয়টি নিশ্চিত করেছেন। (বার্তা সংস্থা রয়টার্সের খবর) 

ভারতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির নেতা ও সাবেক বিধায়কের রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের করেন বছর দুয়েক আগে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মোদি উপনামবিশিষ্ট অন্যান্যদের চোরের সঙ্গে তুলনা করে তাদের মানহানি করেছেন। সেই মামলায় সুরাটের ম্যাজিস্ট্রেট আদালত রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দেয়।
 
কারাদণ্ড দেয়ার পরপরই ভারতের পার্লামেন্টের নিম্মকক্ষ লোকসভা থেকে রাহুল গান্ধীর সদস্যপদ বাতিল করা হয়। তারই ধারাবাহিকতায় রাহুলকে দিল্লির এমপি বাংলোও খালি করতে হয়। তার আগে রায়ের কিছুদিন পর রাহুল গান্ধী সুরাটের দায়রা আদালতে সেই মামলার রায়ের স্থগিতাদেশ চেয়ে আপিল করেন। আদালত সেই আপিল খারিজ করে দেয়।  
 
রাহুল গান্ধীর আইনজীবী পঙ্কজ চাম্পানেরি বলেন, আমরা সুরাট জেলা আদালতের আদেশ চ্যালেঞ্জ করে একটি আপিল আবেদন করেছি।
 
গুজরাটের সুরাটে দায়ের করা মামলা ছাড়াও একই অভিযোগে রাহুল গান্ধীর বিরুদ্ধে ভারতের পৃথক দুটি স্থানে আরও দুটি মামলা দায়ের করা হয়েছে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image