• ঢাকা
  • রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইহুদি বিদ্বেষ সংক্রান্ত বিতর্কিত বিল পাস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:২০ এএম
মার্কিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলমান
নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ

নিউজ ডেস্ক:  নাগরিক স্বাধীনতা গোষ্ঠীগুলোর বিরোধিতা সত্ত্বেও ইহুদি বিদ্বেষ সংক্রান্ত একটি বিতর্কিত বিল পাস করেছে ইউনাইটেড স্টেটস হাউস অব রিপ্রেজেন্টেটিভস বা নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। বুধবার পাস হওয়া বিলটি এখন অনুমোদনের জন্য কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে।

বিলটির পক্ষে নিম্নকক্ষে ভোট দিয়েছে ৩২০ জন। আর বিপক্ষে ভোট দিয়েছেন ৯১ জন। বিলটিকে মূলত মার্কিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলমান যুদ্ধবিরোধী বিক্ষোভের প্রতিক্রিয়া হিসেবে দেখা হচ্ছে। বিলটি এখন বিবেচনার জন্য সিনেটে যাবে।

যদি বিলটি যদি আইনে পরিণত হয়, তবে এর মধ্য দিয়ে ১৯৬৪ সালের ইন্টারন্যাশনাল হলোকস্ট রিমেমব্র্যান্স অ্যালায়েন্সের (আইএইচআরএ) দেওয়া ইহুদিবিদ্বেষের সংজ্ঞাকে বিধিবদ্ধ করা হবে। আইএইচআরএর সংজ্ঞাকে আইনে যুক্ত করা হলে ইহুদিবিদ্বেষের চর্চা হওয়ার অভিযোগ তুলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তহবিল বন্ধ করে দিতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় শিক্ষা বিভাগ।

সমালোচকেরা বলছেন, আইএইচআরএর ইহুদিবিদ্বেষের সংজ্ঞাকে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে চলমান ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে ব্যবহার করা হতে পারে। আইএইচআরএর সংজ্ঞা অনুযায়ী, ইহুদিবিদ্বেষ হলো ‘ইহুদিদের নিয়ে একটি নির্দিষ্ট ধারণা, যা ইহুদিদের প্রতি ঘৃণা প্রকাশে ব্যবহার করা হতে পারে।’

আইএইচআরএর সংজ্ঞা অনুযায়ী, ইসরায়েল রাষ্ট্রকে আক্রমণ করে কিছু বলাকেও ইহুদিবিদ্বেষ হিসেবে গণ্য করা হয়। কারণ, ইসরায়েলকে ইহুদিদের সম্মিলন হিসেবে বিবেচনা করা হয়।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image