• ঢাকা
  • মঙ্গলবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

প্যালেস্টাইন- ইজরায়েল যুদ্ধে টনে টনে অস্ত্র পাঠাচ্ছে ভারত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:৩২ পিএম
অস্ত্রগুলি ইজ়রায়েলে পাঠানো হচ্ছে।
ইজ়রায়েল যুদ্ধে টন টন অস্ত্র পাঠাচ্ছে ভারত?

নিউজ ডেস্ক:  ডেনমার্কের পতাকাবাহী একটি জাহাজ ভূমধ্যসাগরের উপর দিয়ে ইজ়রায়েলের দিকে যাচ্ছিল। জাহাজটি ভারতের চেন্নাই বন্দর থেকে রওনা দিয়েছিল ইজ়রায়েলের উদ্দেশে। ভূমধ্যসাগরে তা আটকানো হয়েছে। সূত্র: আনন্দবাজার অনলাইন

পশ্চিম এশিয়ায় যুদ্ধ শুরু হয়েছে প্রায় সাত মাস আগে। ২০২৩ সালের ৭ অক্টোবর প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল ইজ়রায়েল। এখনও যুদ্ধ থামেনি। ইজ়রায়েল এবং হামাসের সংঘর্ষে প্রতি দিনই রক্তাক্ত হচ্ছে পশ্চিম এশিয়া।

ভারত এই যুদ্ধে বরাবরই নিরপেক্ষ অবস্থান গ্রহণ করে এসেছে। কিন্তু সম্প্রতি ভারতের বিরুদ্ধে ইজ়রায়েল প্রসঙ্গে উঠেছে গুরুতর অভিযোগ। যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে আন্তর্জাতিক রাজনীতিতে।

গাজ়ায় মুহুর্মুহু হামলা চালানো সেই ইজ়রায়েলেই নাকি টন টন অস্ত্র পাঠাচ্ছে ভারত! এমনটাই অভিযোগ এনেছে স্পেন। শুধু তা-ই নয়, ভারত থেকে অস্ত্র বহনকারী জাহাজ আটকেও দেওয়া হয়েছে স্পেনের উপকূলে।

স্পেনের কাছে পৌঁছে ওই জাহাজের নাবিকেরা ভূমধ্যসাগর সংলগ্ন স্পেনীয় উপকূলে জাহাজটি নোঙর করতে চেয়েছিলেন। পরিকল্পনা ছিল, স্পেনে কিছু দিন বিশ্রাম নিয়ে, নতুন করে জ্বালানি ভরে আবার রওনা দেওয়ার।

গার্ডিয়ানের রিপোর্ট অনুযায়ী, ২৭ টন অস্ত্র ওই জাহাজে করে চেন্নাই থেকে ইজ়রায়েলে পাঠানো হচ্ছিল। তবে কি ভারত যুদ্ধের আবহে ইজ়রায়েলে অস্ত্র সরবরাহ করছে? তাতেই বাধা দিল নয়াদিল্লির বন্ধু স্পেন?

স্পেন তাতেই ‘না’ করে দিয়েছে। তাদের বিদেশমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বুয়েনো বলেছেন, ‘‘আমরা এই প্রথম কোনও বিদেশি জাহাজকে ‘না’ বলেছি। কারণ, এই জাহাজে বিপুল পরিমাণ অস্ত্র আছে বলে আমরা জানতে পেরেছি। আমরা আরও জানতে পেরেছি যে অস্ত্রগুলি ইজ়রায়েলে পাঠানো হচ্ছে।

ভারতীয় বিদেশ মন্ত্রকের কোনও সূত্র এই অভিযোগ নিয়ে মুখ খুলতে চায়নি। তাদের বক্তব্য একটাই, কোনও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা হয়নি ভূমধ্যসাগরে। এ বিষয়ে ইজ়রায়েলেরও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image