• ঢাকা
  • বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সমাজ ও সংস্কৃতির সমন্বয়েই পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৩৯ এএম
সমাজ ও সংস্কৃতির সমন্বয়েই পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

নিউজ ডেস্ক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সমাজ, প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয় ঘটিয়েই পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে। অন্ধ অনুকরণের মাধ্যমে সৃজনশীল কিছু তৈরি করা সম্ভব নয়। দেশ ও দশের জন্য কিছু করতে হলে আত্ম-উপলব্ধি থাকতে হবে, নিজের ভিতরে তাড়না থাকতে হবে। 

প্রতিমন্ত্রী ২৫ ডিসেম্বর ঢাকায় স্থাপত্যচার্য মাজহারুল ইসলাম এর শততম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষ্যে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (বাস্থই) আয়োজিত “মেমোরিয়াল লেকচার” শীর্ষক আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন । 

নসরুল হামিদ বলেন, স্থাপত্যচার্য মাজহারুল ইসলাম এর কাজে একদিকে যেমন সৌন্দর্য ও নান্দনিকতা প্রকাশ পেয়েছে ঠিক তেমনি অন্যদিকে স্থানীয় প্রকৃতি ও পরিবেশকে অভিযোজন করে প্রকৃতির আলো বাতাসের সর্বোত্তম ব্যবহার করা হয়েছে। ষাটের দশকে স্থাপত্যচার্য মাজহারুল ইসলাম পরিবেশের কথা বলেছেন। আজ এতদিন পর সারা বিশ্ব পরিবেশ নিয়ে সচেতন হয়েছে। নতুন প্রজন্মের স্থপতিরা মাজহারুল ইসলামের নির্মাণশৈলী উপলব্ধি করে স্বকীয় কাজ করলে নিজেরাই কালোত্তীর্ণ শিল্পকর্ম সৃজনে সক্ষম হবে। 

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে মাজহারুল ইসলাম ফাউন্ডেশনের সভাপতি স্থপতি অধ্যাপক সামসুল ওয়ারেস, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি স্থপতি প্রফেসর ড. খন্দকার সাব্বির আহমেদ ও স্থাপত্যচার্য মাজহারুল ইসলামের শততম জন্মবার্ষিকী উদ্‌যাপন কমিটির আহ্বায়ক স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী বক্তব্য রাখেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image