• ঢাকা
  • রবিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

১৯ মে আসামের বাংলা ভাষা শহিদ দিবস পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:০২ পিএম
১৯ মে আসাম
বাংলা ভাষা শহিদ দিবস পালিত

নিউজ ডেস্ক : ১৯ মে (রবিবার) সকাল ৮.৩০টায় ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের উদ্যোগে ঐতিহাসিক ১৯ মে ‘আসাম ভাষা দিবস’ উপলক্ষে প্রভাতফেরি, শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভা অনুষ্ঠিত। কেন্দ্রীয় শহিদ মিনার ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদ এর সভাপতি ড. মোমতাজ উদ্দিন আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. ম. আ. মুক্তাদির। প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার। 

বিশেষ অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক শামসুল হুদা, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক নিরঞ্জন অধিকারী, ড. আশীষ কুমার বৈদ্য, শিক্ষাবিদ ও ইতিহাসবিদ আজিজুল হক, সমাজসেবী ও সাহিত্যিক জানে আলম শেখ। এছাড়াও উপস্থিত ছিলেন পুষ্টিবিদ আক্তারুন নাহার আলো, কবি সৈয়দ নাজমুল আহসান, ভাষা আন্দোলন গবেষক আ ব ম মহিউদ্দিন চৌধুরী, অধ্যক্ষ সালমা আহমেদ হীরা, সংগঠক সোহেল মোঃ ফখরুদ্দিন, তানভীর ফারহানা ওয়াহেদ তুনা, শ্রী দীপেন সাহা, রওশন আলী, এডভোকেট কে. এম আশরাফ, সায়মা খাতুন রিভা, রিফাত আমিন, কবি সাকিল হাসান, শশী ইসলাম, ফারজানা রাখি, রিয়াদ মাহমুদ খান, আবুল কালাম, মাহবুবুল হকসহ বাংলাদেশ এবং ভারতের বিশিষ্ট সংগঠক, ভাষা গবেষক  গুণীজন সুধীজন।

সভায় বক্তারা ১৯৬১ সালের ১৯শে মে ভারতের আসামে মাতৃভাষা বাংলাকে রাজ্যভাষা হিসেবে প্রতিষ্ঠিত করার দাবিতে আত্মহুতি প্রদানকারী ভাষা শহিদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করে ১ মিনিট নিরবতা পালন করা হয়। সেই সাথে আসামের ১১জন ভাষা শহিদদের স্বপ্ন বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণে সম্মিলিত প্রয়াস অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করা হয়।

পরিশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগীতায় সংগঠনের কার্যক্রমে সহায়তার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রদান করা হয় এবং প্রস্তাবিত দাবিসমূহ বাস্তবায়নে সংগঠনের কার্যক্রমে সহযোগীতার জন্য উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image