• ঢাকা
  • মঙ্গলবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে এনবিআর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৪০ এএম
রাজস্ব আদায়ে পিছিয়ে
এনবিআর

নিউজ ডেস্ক : চলতি অর্থবছর (২০২৩-২৪) এর প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) রাজস্ব আদায়ে বেশ বড় অঙ্কের ঘাটতিতে রয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আলোচিত ৯ মাসে লক্ষ্যমাত্রার তুলনায় এনবিআর আদায়ে পিছিয়ে আছে ২১ হাজার ৮৭৯ কোটি টাকা। এ সময়ে ২ লাখ ৫৯ হাজার ৮৬৬ কোটি টাকার রাজস্ব আদায় করেছে এনবিআর। তবে লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আদায়ে ঘাটতি থাকলেও গত বছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১৫ দশমিক ২৩ শতাংশ। রাজস্ব বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৮১ হাজার ৭৪৫ কোটি টাকা। আদায় হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৮৮৬ কোটি টাকা। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৪ লাখ ১০ হাজার কোটি টাকা। সে হিসাবে বাকি তিন মাসে এনবিআরকে ১ লাখ ৫০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করতে হবে।

এনবিআর জানায়, গত ৯ মাসে শুল্ক আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৩ হাজার ৩৪২ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৭৪ হাজার ২৬২ কোটি টাকা। মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আদায়ে লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৫ হাজার ৫৩ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ১ লাখ ৭০২ কোটি টাকা। এছাড়া আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৯৩ হাজার ৩৫০ কোটি টাকা। আদায় হয়েছে ৮৪ হাজার ৯০১ কোটি টাকা।

লক্ষ্যমাত্রা অনুযায়ী শুল্কে ৯ হাজার ৭৯ কোটি টাকা, মূসকে ৪ হাজার ৩৫০ কোটি টাকা ও আয়করে ৮ হাজার ৪৪৮ কোটি টাকা আদায় করতে পারেনি রাজস্ব বোর্ড। যদিও আলোচ্য সময়ে শুল্কে ১০ দশমিক ২১ শতাংশ, মূসকে ১৫ দশমিক ৮৮ শতাংশ ও আয়করে ১৯ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। গত অর্থবছরের একই সময়ে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ৩০ শতাংশ। যার মধ্যে শুল্কে ৩ দশমিক ৬৩ শতাংশ, মূসকে ১৫ দশমিক ৪১ শতাংশ ও আয়করে ৪ দশমিক ৮৭ শতাংশ প্রবৃদ্ধি হয়। এনবিআর সংশ্লিষ্টরা বলছেন, অর্থনৈতিক সংকটের মধ্যেও রাজস্ব আদায় পরিস্থিতি ভালো অবস্থায় আছে। প্রবৃদ্ধিও ভালো।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image