• ঢাকা
  • রবিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনকে তাইওয়ানের প্রেসিডেন্ট যুদ্ধের হুমকি বন্ধ করো 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:১৪ পিএম
যুদ্ধের হুমকি বন্ধ করো 
উইলিয়াম লাই

আন্তর্জাতিক ডেস্ক : তাইওয়ান ঘিরে গেল কয়েক মাস ধরেই টহল দিচ্ছে চীনা সশস্ত্র বাহিনীর নৌযান। এমনকি চীনা বিমানবাহিনীর যুদ্ধবিমানও বেশ কয়েকবার তাইওয়ানের আকাশসীমায় মহড়া দিয়েছে। জানুয়ারিতে তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচনে উইলিয়াম লাই জয়লাভের পর চীনা মহড়া ব্যাপক আকার ধারণ করে। এবার চীনের সঙ্গে বাক্‌যুদ্ধে জড়ালেন তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট।

সোমবার (২০ মে) তাইপের ওপর চীনের ক্রমবর্ধমান সামরিক চাপের মধ্যেই তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন উইলিয়াম লাই। এরপরই চীনকে রাজনৈতিক ও সামরিকভাবে ভয়-ভীতি দেখান বন্ধের হুঁশিয়ারি দেন তিনি। বলেন, ‘যুদ্ধের ভীতি থেকে বিশ্বের মুক্তি নিশ্চিত করতে তাইওয়ানকে হুমকি দেয়া বন্ধ করতে হবে চীনকে।’

পাশাপাশি তাইওয়ানে ক্রমাগত আগ্রাসনের হুমকি দিয়ে আসা চীনকে দ্বীপটির গণতন্ত্রকে শ্রদ্ধা করা এবং সংঘাতের পরিবর্তে আলোচনার পথ বেছে নেয়ারও আহ্বান জানান তিনি।

তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্টের বক্তব্যকে ভালোভাবে নেয়নি চীন। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে মুখপাত্র ওয়াং ওয়েন বিনকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি সাফ জানান, তাইওয়ানের রাজনৈতিক পরিস্থিতি যাই হোক না কেন এতে এক চীন নীতির কোনও পরিবর্তন হবে না। তিনি আরও বলেন, এই নীতির প্রতি সমর্থন থাকাই চীনের সঙ্গে যেকোনও দেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ভিত্তি। এটিকে গুরুত্ব দিয়ে দেখার আহ্বানও জানান তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image