• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনের মতো যুক্তরাষ্ট্রে দ্রুত ছড়িয়ে পড়ছে রহস্যময় নিমোনিয়া !


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০১ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৬ পিএম
স্বাস্থ্য
শ্বাস কষ্টে আক্রান্ত একটি শিশু

নিউজ ডেস্ক: একটি সমীক্ষা অনুসারে, মহামারী চলাকালীন লকডাউন, মুখোশ পরা এবং স্কুল বন্ধ থাকার কারণে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেয়েছে, শিশুদের মৌসুমী সংক্রমণের প্রতি আরও সংবেদনশীল করে তুলেছে।

আমেরিকার ওহাইওতে বিপুল সংখ্যক শিশু রহস্যময় নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে। এ কারণে তাদের হাসপাতালে ভর্তি করা হচ্ছে।  রহস্যময় এই নিউমোনিয়া রোগটি চীনে শীর্ষে রয়েছে, যেখানে শিশুরা বহু সংখ্যায় হাসপাতালে ভর্তি হয়েছে। তবে ওহাইও একমাত্র মার্কিন রাজ্য যেখানে চীনের মতো রহস্যময় নিউমোনিয়া রোগ ছড়িয়ে পড়েছে। 

ওয়ারেন কাউন্টির স্বাস্থ্য আধিকারিকদের মতে, আগস্ট থেকে সাদা ফুসফুস সিন্ড্রোম নামে ১৪২ শিশু চিকিৎসার ঘটনা ঘটেছে।

ওয়ারেন কাউন্টির একজন কর্মকর্তা বুধবার (২৯ নভেম্বর ২০২৩) এক বিবৃতিতে বলেছেন, হোয়াইট লাং সিনড্রোম ওহাইও মেডিকেল বিভাগের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে উঠেছে। তিনি বলেন, এই রোগটি চীনে ছড়িয়ে পড়া রোগের মতোই। ইউরোপের অনেক দেশ এই বিষয়ে একই ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে।

ফ্লু বা অন্যান্য ভাইরাল রোগের কারণ হয়ে ওঠে

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) একটি সূত্র জানিয়েছে, জাতীয় পর্যায়ে সবকিছু স্বাভাবিক রয়েছে। এই সত্ত্বেও, ওহাইও কর্মকর্তারা অসুস্থতার তরঙ্গের কারণ কী তা তদন্ত করছেন, তবে তারা বিশ্বাস করেন না যে এটি একটি নতুন শ্বাসযন্ত্রের অসুস্থতা। পরিবর্তে, তারা বিশ্বাস করে যে একই সময়ে একাধিক ভাইরাসের বিস্তার সাদা ফুসফুসের সিন্ড্রোমের কারণ।

যাইহোক, গড়ে ৮ জন রোগী, যাদের কারো কারো বয়স ৩ বছরের কম, মাইকোপ্লাজমা নিউমোনিয়া আছে। এই রোগে ক্ষতিকারক ভাইরাস ফুসফুসে সংক্রমণ ঘটায়। ব্যাকটেরিয়াজনিত শ্বাসযন্ত্রের অসুস্থতার ঘটনা সাধারণত প্রতি কয়েক বছরে বৃদ্ধি পায়, সাধারণত যখন লোকেরা ফ্লু বা অন্যান্য ভাইরাল অসুস্থতার তরঙ্গ থেকে সেরে ওঠে।

নেদারল্যান্ডস এবং ডেনমার্কে নিউমোনিয়ার ঝুঁকি

একটি সমীক্ষা অনুসারে, মহামারী চলাকালীন লকডাউন, মুখোশ পরা এবং স্কুল বন্ধ থাকার কারণে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেয়েছে, তারা মৌসুমী সংক্রমণের প্রতি আরও সংবেদনশীল করে তুলেছে। ওয়ারেন কাউন্টির কর্মকর্তারা আপনার হাত ধোয়া, আপনার কাশি ঢেকে রাখার, অসুস্থ হলে বাড়িতে থাকার এবং বিস্তার রোধ করার কিছু উপায় হিসাবে ভ্যাকসিন সম্পর্কে আপ টু ডেট থাকার পরামর্শ দেন।

চিকিৎসকরা যেসব লক্ষণ উল্লেখ করেছেন তা হলো জ্বর, কাশি এবং ক্লান্তি। এটি এসেছিল যখন নেদারল্যান্ডস এবং ডেনমার্কও বলেছিল যে তারা নিউমোনিয়ার ক্ষেত্রে রহস্যময় স্পাইক রেকর্ড করছে, যার অনেকগুলি আংশিকভাবে মাইকোপ্লাজমাকে দায়ী করা হচ্ছে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image