• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মুক্তিযুদ্ধ জাদুঘরে জ্যোতির্ময় প্রামাণ্যচিত্রের প্রিমিয়ার শো 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৩৫ পিএম
মুক্তিযুদ্ধ জাদুঘরে জ্যোতির্ময় প্রামাণ্যচিত্রের প্রিমিয়ার শো 
প্রামাণ্যচিত্র জ্যোতির্ময়

বিনোদন ডেস্ক : চলচ্চিত্রকার সন্দীপ কুমার মিস্ত্রী শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক ড. জ্যোতির্ময় গুহঠাকুরতার জীবন ও কর্মের উপরে “জ্যোতির্ময়” শিরোনামে ৭২ মিনিট দৈর্ঘ্যের একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন। আগামী ১৩ ডিসেম্বর ২০২৩ (বুধবার) বিকাল ৫.৩০ মিনিটে শহীদ বুদ্ধিজীবী দিবসের প্রাক্কালে মুক্তিযুদ্ধ জাদুঘর (প্লট- এফ/১১, এ-বি, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা) মিলনায়তনে এ প্রামাণ্যচিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছেন অধ্যাপক ড. মেঘনা গুহঠাকুরতা এবং তত্ত্বাবধায়ক হিসেবে ছিলেন চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন জ্যোতির্ময় গুহঠাকুরতার ছাত্র এবং সহকর্মী অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, গুহঠাকুরতা পরিবারের পক্ষ থেকে কৃষ্ণা দত্ত, চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল এবং জ্যোতির্ময় গুহঠাকুরতার মেয়ে মেঘনা গুহঠাকুরতা।

প্রামাণ্যচিত্রটি প্রসঙ্গে পরিচালক সন্দীপ কুমার মিস্ত্রী বলেন, “প্রামাণ্যচিত্রটি শুরুর আগে দু’টি প্রশ্ন সামনে রেখে এগিয়েছিলাম যে ২৫শে মার্চ রাতে অধ্যাপক ড. জ্যোতির্ময় গুহঠাকুরতার হত্যাকান্ডটি কি শুধুই ছিল বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপকের সাধারণ হত্যাকান্ড? আর কেমনই বা ছিলেন নিভৃতচারী এই মানুষটি? প্রামাণ্যচিত্রটি শেষ করার পরে আমার মনে হয়েছে আমরা অনেক কমই জানি এই মানুষটি সম্পর্কে। একজন আদর্শ শিক্ষক, একজন ভালো বাবা, একজন মানবতাবাদী রাজনীতি সচেতন দেশপ্রেমিক, সর্বোপরি একজন বুদ্ধিজীবী মানুষ, যাকে আমরা হারিয়েছি একাত্তরে, এ প্রামাণ্যচিত্রটির মাধ্যমে দর্শক কিছুটা হলেও উপলব্ধি করতে পারবেন ব্যক্তি জ্যোতির্ময়কে।”

“জ্যোতির্ময়” প্রামাণ্যচিত্রটির প্রদর্শনী সবার জন্যে উন্মুক্ত। এই অনুষ্ঠানে চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউটের পক্ষ থেকে ২০২২ সালে নির্মিত বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপরে নির্মিত ছয়টি প্রামাণ্যচিত্র আনুষ্ঠানিকভাবে মুক্তিযুদ্ধ জাদুঘরকে প্রদান করবেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image