• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাঙালির শক্তির মূল জায়গা হচ্ছে সংস্কৃতি : সমাজকল্যাণ মন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:২৮ এএম
বাঙালির শক্তির মূল জায়গা হচ্ছে সংস্কৃতি
সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি

নিউজ ডেস্ক : সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাঙালির শক্তির মূল জায়গা হচ্ছে সংস্কৃতি। আমাদের সংস্কৃতির ভিত অনেক মজবুত।

মন্ত্রী ১১ মে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে জাতীয়  রবীন্দ্রসঙ্গীত   উৎসবের সমাপনী ও কলিম শরাফী স্মৃতি পুরস্কার ১৪২৯ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি  হিসেবে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা যেই ভবিষ্যতের কথা ভাবি সেই ভবিষ্যৎটা শুধু প্রযুক্তির বা শুধু অর্থনীতির উন্নয়ন নয়, সেই উন্নয়ন আমাদের ভাষার উন্নয়ন, আমাদের সংস্কৃতির উন্নয়ন, আমাদের মানবিকতার উন্নয়ন। আমরা সবদিকেই একটি মানবিক বাংলাদেশ গড়তে চাই। আমাদের শক্তির মূল জায়গাটা হচ্ছে সংস্কৃতি। আমাদের এ অঞ্চলের ইতিহাস ঐতিহ্যের যে একটি সংস্কৃতি আছে সেটা বজায় রাখতে হবে।

মন্ত্রী আরো বলেন, রবীন্দ্রচর্চা একেবারে অপরিহার্য। রবীন্দ্রনাথ আমাদের জীবনের সাথে একেবারে অঙ্গাঙ্গিভাবে জড়িত। আমাদের বাঙালির হাসি কান্না-আমাদের যত রকমের বোধ আছে তার যে কোনোটা প্রকাশ করতে গেলে বারবার ফিরে ফিরে রবীন্দ্রনাথের কাছে যেতে হয়।

মন্ত্রী আরো বলেন, রবীন্দ্রনাথ আমাদের আন্দোলন সংগ্রামে প্রেরণার অন্যতম উৎস ছিলেন। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রবীন্দ্রনাথ থেকেও অনুপ্রাণিত হয়েছেন। রবীন্দ্রনাথের গানকে জাতীয় সংগীত হিসেবে বেছে নিয়েছেন। আবার নজরুলের কাছ থেকে নিয়েছেন জয় বাংলা। আমাদের সাহিত্য-সংস্কৃতি নিয়েই বাঙালির পরিচয়। সে পরিচয়ের উপর যখন আঘাত এসেছে, খুব স্বাভাবিকভাবে আমরা আমাদের আত্মপরিচয়কে ফুটিয়ে তোলবার জন্য নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য আামরা আরো বেশি করে আমাদের সেই সংস্কৃতির দিকেই ছুটে গিয়েছি। তাকেই আমরা আরও বেশি গ্রহণ করেছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সভাপতি শিল্পী সাজেদ আকবর

এর আগে মন্ত্রী প্রতিযোগীতায় বিজয়ীদের হাতে কলিম শরাফী স্মৃতি পুরস্কার ও সম্মাননা তুলে দেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image