• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জম্মু-কাশ্মীর নিয়ে মুখ খুলল চীন, লাদাখ নিজেদের দাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২২ পিএম
চীন
চীনের পররাষ্ট্রমন্ত্রী মাও নিং

নিউজ ডেস্ক: 370 ধারা নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পর পাকিস্তানের পাশাপাশি চিনও নার্ভাস হয়ে পড়েছে। বুধবার চীন আবার লাদাখ নিজেদের বলে দাবি করেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, "চীন কখনোই তথাকথিত কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখকে স্বীকৃতি দেয়নি। এটি ভারতের একতরফা এবং অবৈধ সিদ্ধান্ত।"

370 ধারা নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের বিষয়ে মাও বলেন, "ভারতের অভ্যন্তরীণ আদালতের সিদ্ধান্ত চীন-ভারত সীমান্তের পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে চীনা কর্তৃত্বের বিষয়টি পরিবর্তন করে না।"

গত মঙ্গলবার, মুসলিম দেশগুলির অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি) সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে আপত্তি জানিয়েছে। ভারত সরকার ওআইসির  বিবৃতির কড়া সমালোচনা করেছে।

 পাকিস্তানের নাম না করে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, "ওআইসি সন্ত্রাসবাদকে উৎসাহিত করে এমন একটি দেশের নির্দেশে এই সব করছে, তাই ওআইসির পদক্ষেপ সন্দেহজনক হয়ে উঠেছে।"

OIC 370 অনুচ্ছেদে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত মানতে অস্বীকার করে একটি বিবৃতি জারি করেছে। বিবৃতিতে বলা হয়েছে, আমরা জম্মু ও কাশ্মীরের জনগণের সঙ্গে আছি। আন্তর্জাতিকভাবে বিতর্কিত এলাকায় ভারত পরিবর্তন করেছে।

সুপ্রিম কোর্ট রায়ে বলেছে, 370 ধারা অপসারণ সাংবিধানিকভাবে বৈধ। এছাড়াও, আদালত নির্দেশ দিয়েছে যে জম্মু ও কাশ্মীরে 30 সেপ্টেম্বর 2024 সালের মধ্যে নির্বাচন হতে হবে।370 ধারা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর পাকিস্তানের বক্তব্য বন্ধ হয়ে গেছে। 

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি এই সিদ্ধান্তের বিষয়ে বলেছেন, আন্তর্জাতিক আইন ভারতের সিদ্ধান্তকে স্বীকৃতি দেয় না। এটি একটি একতরফা সিদ্ধান্ত এবং আইনত সঠিক নয়।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image