• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঝিনাইগাতী থানার ওসির পতিত জমিতে ধান ও সবজি চাষ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:২৪ পিএম
ঝিনাইগাতী থানার ওসির পতিত জমিতে ধান ও সবজি চাষ
ঝিনাইগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল আলম ভূঁইয়া

শেরপুর প্রতিনিধি : দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে; মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনার পরিপ্রেক্ষিতে থানা চত্বরে পতিত জমি পরিষ্কার করে ধান ও বিভিন্ন রকম সবজি চাষ করেছেন শেরপুরের ঝিনাইগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল আলম ভূঁইয়া। 

পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি পতিত জমির সদ্ব্যবহার করে তুলশীমালা ধান ও সবজি চাষ করে প্রশংসিত হচ্ছেন তিনি। এতে একদিকে যেমন পরিবারের সবজির চাহিদা  মেটাচ্ছে, অন্যদিকে থানায় আগত বিভিন্ন শ্রেণিপেশার মানুষদের সবজি চাষে উদ্বুদ্ধ হচ্ছেন। 

জানা গেছে, ঝিনাইগাতী থানাভবনসহ থানার মোট জমির পরিমাণ প্রায় দুই একর। তন্মধ্যে থানা ভবন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) বাসভবন, উপ-পরিদর্শকদের (এসআই) বাসভবন, একটি পুকুর, থানার পুরাতন ভবন, রান্না ঘর আছে। এছাড়া থানার প্রায় ৫০ শতক জমি পতিত অবস্থায় পড়ি ছিল। পতিত পড়ে থাকা জমিতে বিভিন্ন আর্বজনা ও গাছপালা জন্মে ছিল। দীর্ঘদিন পড়ে থাকা জমি পরিষ্কার করে প্রায় ২৫ শতক জমিতে ‘তুলশীমালা’ ধান ও প্রায় ১০ শতক বিভিন্ন প্রজাতির শাকসবজি চাষ করেছেন। 

সরেজমিন ঘুরে দেখা গেছে, থানার উপ-পরিদর্শকদের (এসআই) বাসভবনের সামনে ‘তুলশীমালা’ ধান কাটছেন দুইজন পুলিশ সদস্য। থানাভবনের পূর্বপাশেই চাষ করা হয়েছে সরিষা, আলু, টমেটো, পুঁইশাক, লালশাক এবং পুরাতন থানাভবনের পিছনে শীতকালীন সবজি লাউ, বরবটি, মিষ্টি লাউয়ের চাষ করেছেন। এছাড়া থানার বিভিন্ন স্থানে বিভিন্ন প্রজাতির আড়াইশতাধিক ফলের চারা রোপণ করা করেছে। থানার বিশাল পুকুরে করা হয়েছে মাছ চাষ। 

ঝিনাইগাতী সদর এলাকার বাসিন্দা মো. আব্দুস সামাদ বলেন, ‘একজন ওসি সাহেবের পেশাগত অনেক দায়িত্ব। তার পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি থানার পরিত্যক্ত জমিতে ধান ও সবজি চাষ সত্যিই আমাকে মুগ্ধ করেছে।’

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল আলম ভূঁইয়া বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে- সেই নির্দেশে তিনি ধান ও সবজি বাগান করেছেন। এতে থানার পতিত জমির সদ্ব্যবহার ও সবুজ শ্যামল মনোরম পরিবেশ তৈরি হয়েছে। এছাড়া তাদের সবজি চাহিদা মিটানোর পাশাপাশি থানার চারিদিকে সবুজের সমারোহে সৌন্দর্য বৃদ্ধি করছে।  আন্তরিকতা থাকলে দেশের সকল সরকারি-বেসরকারি সব অফিসের পতিত জমিতে এমন সবজি বাগান গড়ে তোলা সম্ভব। যারা ঘরে বসে আছেন, তাদেরও কোন পতিত জমি থাকলে তাতে ও বাসার ছাদে বাগান করার পরামর্শ দেন এই পুলিশ কর্মকর্তা।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন দিলদার বলেন, ‘ঝিনাইগাতী থানার ওসি সাহেবের এমন উদ্যোগকে স্বাগত জানাই। তার ধান চাষ ও সবজি চাষে আমাদের পক্ষ থেকে সহযোগিতা করা হয়েছে। এক ইঞ্চি জমি অনাবাদি রাখা যাবে না, মাননীয় প্রধানমন্ত্রীর আহ্বানে অনাবাদি পতিত জমি, বসতবাড়ির আঙিনা, শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন পরিষদসহ সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের পতিত জমিতে বাগান তৈরি করার জন্য সেইলক্ষ্যে কাজ করছে কৃষি বিভাগ।’
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image