• ঢাকা
  • শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাজধানী পুরান ঢাকায় "পৌষ মেলা ২০২৩" শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৩ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৫৪ পিএম
রাজধানী পুরান ঢাকায়
পৌষ মেলা ২০২৩" শুরু

স্টাফ রিপোর্টার, জহিরুল ইসলাম সানি: পৌষের একেবারে শেষ দিকে এসে রাজধানীর পুরান ঢাকার সদরঘাট এলাকায় ৩ দিন ব্যাপী পৌষ মেলা ২০২৩ শুরু। পৌষ মেলায় বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আগত উদ্যোক্তা অংশগ্রহণ করেন। এখানে শীতের বিভিন্ন ধরনের আঞ্চলিক পিঠা বিক্রয়ের জন্য প্রদর্শন করছে ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) পুরান ঢাকার বুলবুল ললিত কলা একাডেমীর মাঠ প্রাঙ্গনে পৌষ মেলা উদযাপন পরিষদের গোলাম কুদ্দুসের সভাপতিত্বে এ পৌষ মেলা উদ্বোধন করেন সৈয়দ হাসান ইমাম। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্বজিৎ রায়, (সাধারণ-সম্পাদক পৌষ মেলা উদযাপন পরিষদ)।

প্রধান অতিথির বক্তব্যে সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, মূলত বাংলার কৃষিনির্ভর জীবনের প্রতিচ্ছবি এই পৌষ মেলা। কৃষিভিত্তিক সমাজে সবাই মিলে পিঠা-পুলি খাওয়ার মাধ্যমে সামাজিক বন্ধনের প্রকাশ ঘটে। সম্প্রীতির সেই দৃশ্যকল্প বলে যায় আমাদের শেকড়ের কথা। নতুন প্রজন্মের সঙ্গে সেই শেকড়ের পরিচয় ঘটানো এবং বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনা সবার মধ্যে ছড়িয়ে দেওয়াই এই মেলার লক্ষ্য।’

তিনি বলেন, গ্রামীণ সমাজ এখন সংস্কৃতি বিমুখ হয়ে পড়ছে। শহরেও নিজস্ব সংস্কৃতি লালনের প্রবণতা দেখা যায় না। মানুষের জীবনে বাঙালির চিরায়ত সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরাই আমাদের এই আয়োজনের মূল লক্ষ্য।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝুনা চৌধুরী (সহ-সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোট), হাসানুর রহমান বাচ্চু (সভাপতি, বাফা)।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image