• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দূষিত শহরের তালিকায় ঢাকা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:২১ পিএম
উন্নতি নেই ঢাকার বাতাসে 
দূষিত শহর ঢাকা

নিউজ ডেস্ক : ঢাকার বাতাসের মানের কোনোভাবেই উন্নতি হচ্ছে না। বৈশ্বিক দূষিত শহরের তালিকায় প্রায়ই শীর্ষ দশে নাম আসে ঘনবসতিপূর্ণ এই শহর।

বিশ্বের ১০৮টি শহরের মধ্যে বায়ু দূষণে মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল সাড়ে আটটার দিকে ঢাকার অবস্থান ছিল পঞ্চম। বায়ু নিয়ে বিপজ্জনক তালিকার শীর্ষে আছে ভারতের রাজধানী দিল্লির নাম।

এ সময় আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার স্কোর ছিল ২০৭। বাতাসের এ মান ‘খুব অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

সকাল সাড়ে আটটার দিকে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে আছে যথাক্রমে ভারতের দিল্লি ও পাকিস্তানের করাচি। ওই দুই শহরের স্কোর যথাক্রমে ৩১৪ ও ২৪৯।

২১৫ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর তৃতীয় ও ২০৮ স্কোর নিয়ে ভিয়েতনামের রাজধানী হ্যানয় চতুর্থ অবস্থানে আছে।

বায়ু দূষণের এই পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয়। 

একিউআই স্কোর ১০১-২০০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। ২০১-৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয় এবং ৩০১-৪০০ একিউআই স্কোরকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

দূষণের ৫ বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয়। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগতে থাকা বাংলাদেশের রাজধানীর বাতাসের গুণমান শীতকালে অস্বাস্থ্যকর হয়ে উঠে। তবে বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image