• ঢাকা
  • মঙ্গলবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শিল্পকলা পুরস্কার পেলেন ১৩ জন আলোকচিত্র শিল্পী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:২০ পিএম
একাডেমির সচিব সালাউদ্দিন আহাম্মদ
পুরস্কার পেলেন ১৩ জন আলোকচিত্র শিল্পী

নিউজ ডেস্ক:  ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শিরোনামে শিল্পকলা একাডেমি আয়োজিত প্রতিযোগিতায় পুরস্কার পেলেন ১৩ জন। ‘লাইফ ইন এ মেট্রো’ শিরোনামের ছবির জন্য প্রথম হয়েছেন মো. রেজওয়ানুল হাসান, ‘সাউথ এশিয়াস লারজেস্ট এসটিপি’ ছবির জন্য দ্বিতীয় হয়েছেন সৈয়দ মেহেদী হাসান আর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের ছবি তুলে তৃতীয় হয়েছেন আব্দুল গনি।

এছাড়াও সম্মানসূচক পুরস্কার পেয়েছেন ১০জন আলোকচিত্র শিল্পী। তারা হলেন-শোয়েব ফারুকী, মো. সাইফুল ইসলাম খান, মো. আহনাফ আল ইয়াছির, আজিম খান রনি, উশৈশিং মারমা, লুৎফর রহমান, মো. খোরশেদ আলম, দীপু মালাকার, মোহাম্মদ রুবেল ও সবুজ হাওলাদার।  

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা-২০২৪ এর পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়। বিজয়ীদের সনদপত্র ও পুরস্কার তুলে দেন বরেণ্য ফটোসাংবাদিক এ বি এম রফিকুর রহমান এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। ধন্যবাদ জানান একাডেমির সচিব সালাউদ্দিন আহাম্মদ।

প্রতিটি পরিবারকে শিল্প পরিবার থেকে শিল্প সমাজ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করে লিয়াকত আলী লাকী বলেন, প্রতিটি মানুষের ভেতরে শিল্পবোধ আছে, এসবকে আবিষ্কার করে শিল্পের সঙ্গে মেলবন্ধন ঘটাতে হবে এবং সৃজনশীলতার মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিকে বাংলাদেশের ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে।

তিনি বলেন, ফটোগ্রাফি এখন বিশ্বব্যাপী সমাদৃত, বর্তমানে জাতীয় ও আন্তর্জাতিক যত ধরনের চারুকলা প্রদর্শনী অনুষ্ঠিত হয় তাতে অসাধারণ ভূমিকা পালন করে থাকে এই ফটোগ্রাফি।

২০২৩ সালে ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শিরোনামে আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এক বছর ধরে চলা এই প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে সনদপত্র ও পুরস্কার তুলে দেওয়া হয়।

প্রতিযোগিতা চলাকালে অনলাইনে ৩১৪ আলোকচিত্রীর ৬৩৮ ছবি জমা পড়ে। বিচারে ২২৯ জনের ২৩৫টি ছবি বেছে নেওয়া হয়। সেখান থেকে সেরা ছবি বাছাই করা হয়। নির্বাচিত ছবিগুলো নিয়ে শিল্পকলা একাডেমির চিত্রশালায় গত ৩০ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত প্রদর্শনীও হয়।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image