• ঢাকা
  • বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অরুণাচল প্রদেশের ৩০টি স্থানের চীনা নামকরণ, ভারতের প্রত্যাখ্যান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:০১ পিএম
ভারতের প্রত্যাখ্যান
অরুণাচল প্রদেশ

নিউজ ডেস্ক:  ভারতের উত্তর-পূর্ব হিমালয় রাজ্য অরুণাচল প্রদেশের প্রায় ৩০টি স্থানের চীনা নামকরণকে প্রত্যাখ্যান করেছে ভারত। একই সঙ্গে সম্প্রতি  চীনের এমন পদক্ষেপকে ‘বুদ্ধিহীন’ বলে অভিহিত করে সীমান্ত এ প্রদেশটিকে ভারতের একটি ‘অবিচ্ছেদ্য’ অংশ বলে পুনরায় নিশ্চিত করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। স্থানীয় সময় মঙ্গলবার (২ মার্চ) এসব কথা বলেন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জেসওয়াল। খবর রয়টার্স ।

সংবাদ মাধ্যমটি বলছে,  অরুণাচল প্রদেশ চীনে জাংনান নামে পরিচিত। এটি দক্ষিণ তিব্বতের একটি অংশ বলে দাবি করে চীনা কর্তৃপক্ষ। তবে দেশটির এমন দাবি বারবার প্রত্যাখান করেছে ভারত। গত বছর চীন একইভাবে রাজ্যটির ১১টি স্থানের নামকে চীনাকরণ করার মাধ্যমে উত্তেজনা বাড়িয়েছিল। পরে ব্যাপক সামরিক ও কূটনৈতিক আলোচনার পর সীমান্তে উত্তেজনা কমে।

সবশেষ শনিবার একটি বিবৃতিতে চীন বলেছে, জাতীয় পরিষদের স্থানের নাম ব্যবস্থাপনা সংক্রান্ত নিয়ম অনুসারে দক্ষিণ তিব্বতের প্রায় ৩০টি স্থানের নাম পরিবর্তন করেছে তারা।

জবাবে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জেসওয়াল বলেছেন, আরোপিত নামগুলো বাস্তবতাকে পরিবর্তন করতে পারবে না। অরুণাচল প্রদেশ ছিল, আছে এবং সর্বদাই ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে থাকবে।

এর আগে, সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর সাংবাদিকদের বলেছিলেন, ‘নাম পরিবর্তন করে কিছুই হবে না।’ তিনি বলেছিলেন, ‘আপনার বাড়ির নাম যদি আমি পরিবর্তন করে দেই তবে কি তা আমার বাড়ি হয়ে যাবে?

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image