• ঢাকা
  • সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জামায়াতকে নিয়ে বড় ভুল তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্র: আরাফাত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৬ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:০৮ পিএম
জামায়াতকে নিয়ে বড় ভুল তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্র
সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ. আরাফাত

ডেস্ক রিপোর্টার : সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ. আরাফাত বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মানবাধিকার প্রতিবেদনে জামায়াতে ইসলামকে নিয়ে বড় ধরনের ভুল তথ্য দেয়া হয়েছে, যা খুবই দুঃখজনক।

শনিবার (২৫ মার্চ) রাতে ‘ভয়েস অব প্রফেসর আরাফাত’ নামে একটি ইউটিউব চ্যানেলের ভিডিওতে এ কথা বলেন তিনি।

আরাফাত বলেন, প্রতিবেদনে মার্কিন যুক্তরাষ্ট্র জামায়াতের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। যার মধ্যে একটা সহানুভূতি দেখা যাচ্ছে। জামায়াত তো সেই রাজনৈতিক দল, যারা বাংলাদেশের স্বাধীনতা অস্বীকার করেছিল, যারা পাক হানাদার বাহিনীকে লাখ লাখ মানুষকে হত্যা করতে সহযোগিতা করেছিল। যারা পাকিস্তান আর্মিদের সহযোগিতা করে ধর্ষণ, অগ্নিসংযোগ এবং লুট করেছিল।

সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান বলেন, ‘আমরা তাদের (যুক্তরাষ্ট্র) বলেছি যে এসব হত্যাকারী ও খুনিকে জার্মানি তো কোনো জায়গা দেয় না। এখন যদি যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করে যে তাদের জায়গা দেয়া হচ্ছে না, তাদের বিচারের আওতায় নিয়ে আসা হচ্ছে, এটা কি জার্মান সরকার মেনে নেবে?’

‘বাংলাদেশের বাস্তবতা এবং আমাদের মুক্তিযুদ্ধের সঙ্গে যে আবেগ জড়িয়ে আছে, সেটা আমেরিকানদের বুঝতে হবে–আমরা তাদের আহ্বান জানাতে চাই,’ যোগ করে তিনি।

গত সোমবার (২০ মার্চ) মার্কিন স্টেট ডিপার্টমেন্ট থেকে ২০২২ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাক্টিসেস: বাংলাদেশ’ শীর্ষক একটি মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। নির্বাচনে ব্যালট বাক্স ভর্তি, বিরোধী দলের এজেন্ট এবং ভোটারদের ভয় দেখানোসহ নানা অনিয়মের অভিযোগে পর্যবেক্ষকদের কাছে ওই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ বলে বিবেচিত হয়নি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image