• ঢাকা
  • শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নভেম্বরে ইএফডিতে ভ্যাট আদায় ৩২ কোটি ২৯ লাখ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৪৮ পিএম
ইএফডিতে
নভেম্বরে ভ্যাট আদায় ৩২ কোটি ২৯ লাখ

নিউজ ডেস্ক : মূল্য সংযোজন কর (মূসক) আদায় যন্ত্র ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসে (ইএফডি) আদায় করা রাজস্বের পরিমাণ অক্টোবরের তুলনায় ৬ শতাংশ বেড়েছে নভেম্বরে। এই মাসে ৩২ কোটি ২৯ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। যা অক্টোবরে ছিল ৩০ কোটি ৪০ হাজার টাকা।

সোমবার দুপুরে এনবিআর সম্মেলনকক্ষে ইএফডিএমএস থেকে ইস্যুকৃত চালানের ওপর ২৩তম ড্র অনুষ্ঠানে এ তথ্য জানান জাতীয় রাজস্ব বোর্ডের মূসক বাস্তবায়ন ও আইটি সদস্য ড. মইনুল খান।

তিনি বলেন, রাজস্বের পরিমাণ কিঞ্চিত বাড়লেও তা সন্তোষজনক নয়। ইএফডির আরও বেশি প্রচার দরকার। অক্টোবরে ইএফডিতে ইনভয়েস ইস্যু হয়েছে ৩১ লাখ ৮৯ হাজার। যা নভেম্বরে ১ শতাংশ কমে ৩১ লাখ ৭১ হাজার হয়েছে।

ড. মইনুল খান বলেন, ভ্যাট সপ্তাহ ও জাতীয় ভ্যাট দিবসকে সামনে রেখে ভ্যাট কমিশনারেটগুলোতে বিশেষ জরিপ করতে ভ্যাট কমিশনারেটগুলোতে বিশেষ সার্ভে করছে। তারা ভ্যাটযোগ্য প্রতিষ্ঠানগুলো খুঁজে বের করবে। কমিশনারেটগুলো নিশ্চিত করবে তাদের আওতাধীন ভ্যাট আদায় করার মতো প্রতিষ্ঠান নেই।

তিনি আরও বলেন, চলতি মাস পর্যন্ত ৮ হাজার ৮৩০ মেশিন বসানো হয়েছে। আমাদের তিন লাখ ইএফডি মেশিন বসানোর পরিকল্পনা রয়েছে। ভ্যাট লটারির প্রক্রিয়াকে আরো স্বচ্ছ ও জোরদার করা হচ্ছে। লটারির আওতায় বাড়ানোর চিন্তা করছি। অ্যাপসের মাধ্যমে লটারির পুরস্কার দেওয়া যায় কি না ভেবে দেখছি।

নভেম্বরের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে এই লটারির ড্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়। যেখানে মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়। এবারের ইএফডিতে ১ লাখ টাকার প্রথম পুরস্কার পেয়েছেন চট্টগ্রাম থেকে। 

প্রথম পুরস্কারের চালান নম্বর- 002422CYOHCQL189। ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image