• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

প্রশাসনের কাছে জবি শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৪২ এএম
প্রশাসনের কাছে
জবি শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি

কাওছার, জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার প্রেক্ষিতে গত কিছুদিন ধরে আন্দোলন সমাবেশে উত্তাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ২০ মার্চ এই আন্দোলনের এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার সামনে আয়োজিত প্রেস মিটে পাঁচ দফা দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবিগুলো হচ্ছে- (১) অবন্তিকা হত্যার সমস্ত প্রমাণ আমলে নিয়ে দ্রুততম সময়ে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দোষীদের বিশ্ববিদ্যালয় এবং রাষ্ট্রীয় আইনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা; (২) দ্রুততম সময়ে সম্পূর্ণ প্রভাবমুক্ত যৌন নিপীড়ন বিরোধী সেল কার্যকর করা ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে বিশ্ববিদ্যালয়ে ভয়মুক্ত গণতান্ত্রিক পরিবেশ নির্মাণ; (৩) অংকন বিশ্বাসসহ পূর্বে দায়েরকৃত সকল অভিযোগের দ্রুত তদন্ত ও সুষ্ঠু বিচার নিশ্চিত করা; (৪) পূর্বতন প্রক্টরিয়াল বডির বিরুদ্ধে গ্রহণযোগ্য তদন্ত ও দোষীদের শাস্তির আওতায় আনা এবং (৫) ফাইরুজ অবন্তিকা এবং অংকন বিশ্বাসের স্মৃতিতে ক্যাম্পাসে দুটি স্থায়ী ফলক নির্মাণ করা

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, প্রায় দেড় বছর ধরে আম্মান সিদ্দিকী ও দ্বীন ইসলামের দ্বারা ফাইরুজ নানাভাবে নিপীড়নের শিকার হয়। এই নিয়ে অভিযোগপত্র দেয়া হলেও কোনো কার্যকর ব্যবস্থা প্রশাসনের পক্ষ থেকে গ্রহণ করা হয়নি। ফলশ্রুতিতে আজ এমন মর্মান্তিক ঘটনার সম্মুখীন হতে হলো আমাদের। আমরা জানতে চাই, বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষাঙ্গনে কী করে এরকম নিপীড়নের মতো পরিবেশ তৈরি হয় এবং ভবিষ্যতে এমন ঘটনা আর ঘটবে না তার নিশ্চয়তাও কিভাবে তৈরী হবে?

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয় অঙ্গনে একটি গণতান্ত্রিক পরিবেশ, শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে যথার্থ মানবিক সম্পর্ক, শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার সংস্কার ছাড়া সামগ্রিকভাবে একটি বিকল্প স্বাভাবিক পরিবেশ তৈরি করা সম্ভব নয় বলেই আমরা মনে করি। তাই আমরা উক্ত দাবিগুলো জানিয়েছি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image