• ঢাকা
  • রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাণিজ্য ও এসএমই মেলার সময় পেছাল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২২ এএম
সপ্তাহখানেক পেছানো হতে পারে
বাণিজ্য ও এসএমই মেলা

নিউজ ডেস্ক:  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) শুরুর সময় পিছিয়ে দিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। সাধারণত প্রতি বছর ১ জানুয়ারি থেকে বাণিজ্য মেলা শুরু হয়, তবে ২০২৪ সালের জন্য তা পিছিয়ে ১৫ জানুয়ারি থেকে শুরুর পরিকল্পনা করেছে মেলার আয়োজক প্রতিষ্ঠান ইপিবি।

ইপিবি সূত্রে জানা গেছে, আগামী ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হওয়ার কথা রয়েছে। এ কারণে মেলা শুরুর দিন পেছানো হয়েছে। প্রাথমিকভাবে তারা ১৫ জানুয়ারি থেকে মেলা শুরুর পরিকল্পনা ধরে এগোচ্ছেন। তবে প্রয়োজন হলে মেলার উদ্বোধনী আরও সপ্তাহখানেক পেছানো হতে পারে।

জানা গেছে, মেলার প্রস্তুতি হিসেবে ইতিমধ্যে স্টল বরাদ্দ, প্রধান ফটক, টিকিটিং বুথ নির্মাণসহ সব খাতের টেন্ডার বা ইজারা প্রক্রিয়া শেষ পর্যায়ে। চলতি সপ্তাহের মধ্যে সব স্টল বরাদ্দ শেষ হবে। আর ইজারাসংক্রান্ত অন্য সব প্রক্রিয়াও চলতি সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করছে ইপিবি।

দুই বছর ধরে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) বাণিজ্য মেলা অনুষ্ঠিত হচ্ছে। আগামী বছর সেখানে তৃতীয় বারের মতো ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে। এর আগে শহরের শেরেবাংলা নগরে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতো। মূলত জনদুর্ভোগ এড়াতে বাণিজ্য মেলা মূল শহর থেকে পূর্বাচলে স্থানান্তরের পরিকল্পনা নেয় সরকার।

ইপিবি সূত্রে জানা যায়, বাণিজ্য মেলার গত আসরে (২০২৩ সালে) দেশ-বিদেশের ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন ছিল। মেলায় সিঙ্গাপুর, হংকং, ইন্দোনেশিয়া, তুরস্ক, মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়াসহ ১০টি দেশের ব্যবসায়ীরা তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করেন। ২০২৩ সালে মেলায় প্রবেশের ফি ছিল বড়দের জন্য ৪০ টাকা আর শিশুদের জন্য ২০ টাকা।

দেশের ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) উদ্যোক্তাদের অন্যতম বড় সম্মেলন হয় জাতীয় এসএমই পণ্য মেলায়। চলতি বছরের ৫ থেকে ১১ নভেম্বরে ১১তম জাতীয় এসএমই পণ্য মেলা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচনকে বিবেচনায় রেখে এ মেলার তারিখও পেছানো হয়েছে।

মেলার আয়োজক প্রতিষ্ঠান এসএমই ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, নভেম্বরে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে সমাপনী পরীক্ষা থাকায় উদ্যোক্তারা মেলার সময় পেছানোর অনুরোধ জানান। এরপর জাতীয় নির্বাচনের বাস্তবতা ও বাণিজ্য মেলার সময়ের কথা চিন্তা করে এসএমই মেলার সময় পিছিয়ে ফেব্রুয়ারিতে শুরুর পরিকল্পনা করা হয়েছে।

এসএমই ফাউন্ডেশনের কর্মকর্তারা জানিয়েছেন, ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারি থেকে মেলা শুরুর পরিকল্পনা করছেন তারা। তবে এর আগে প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করে রাখছে সংস্থাটি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image