• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দাম কমলো পেঁয়াজের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ৩০ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:১৪ পিএম
দাম কমলো
পেঁয়াজ

নিউজ ডেস্ক : রাজধানীর বাজারগুলোতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। সপ্তাহ ব্যবধানে দাম কমেছে ২০ টাকা পর্যন্ত। শুক্রবার (২৯ মার্চ)  রাজধানীর কারওয়ানবাজারসহ কেরানীগঞ্জের জিনজিরা ও বেশ কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

মুড়িকাটা পেঁয়াজ বাজারে উঠলে কমতে শুরু করে দাম। কিন্তু মুড়িকাটার সংকট দেখিয়ে ফের বাজার অস্থির করার চেষ্টা করে অসাধু সিন্ডিকেট। এরপর গত মাসে ভারত থেকে পেঁয়াজ আমদানির খবরে এবং হালি জাতের পেঁয়াজ বাজারে উঠতে শুরু করায় পড়ে যায় পেঁয়াজের দর। খুচরা পর্যায়ে বিক্রি হতে দেখা যায় ৬০ টাকায়।
 
বাজারে পুরোদমে হালি পেঁয়াজ ওঠায় ও বিশেষ ব্যবস্থায় ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসার খবরে আবারও কমছে পেঁয়াজের ঝাঁজ। বর্তমানে রাজধানীর বাজারে খুচরা পর্যায়ে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০-৫৫ টাকায়। আর পাইকারি পর্যায়ে বিক্রি হচ্ছে ৪৬-৪৮ টাকায়।

নির্বাচনকে সামনে রেখে গত ২৩ মার্চ বাজার নিয়ন্ত্রণে ভারত অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। এতে আরও অস্থির হতে শুরু করে পেঁয়াজের দাম। গত সপ্তাহে রাজধানীর বাজারে পেঁয়াজের দাম ওঠে যায় ৭০ টাকায়।
 
ক্রেতারা জানান, পেঁয়াজের দাম কমায় বাজারে কিছুটা স্বস্তি এসেছে। তবে দাম আরও কমা উচিত।
 
বিক্রেতারা বলেছেন, ফরিদপুরে হালি পেঁয়াজ পুরোদমে বাজারে উঠতে শুরু করেছে। এতে কমছে দাম। তাছাড়া ভারতীয় পেঁয়াজ আসার কথা রয়েছে। সেটি আসলে দাম আরও কমবে।
 
আড়তদাররা জানান, বাজারে এখন চাহিদার তুলনায় বেশি পেঁয়াজ রয়েছে। যার প্রভাব পড়ছে দামেও। রাজধানীর কারওয়ানবাজারের মিনহাজ বাণিজ্যালয়ের মো. সেলিম মল্লিক বলেন, আড়ত পর্যায়ে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪২ টাকায়। মূলত বাজারে ফরিদপুরের হালি পেঁয়াজের সরবরাহ ব্যাপক মাত্রায় থাকায়, দাম পড়ে গেছে।

ভারতীয় পেঁয়াজ আমদানির প্রসঙ্গে তিনি বলেন, সরকার ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৫০ হাজার টন পেঁয়াজ কিনবে শুনেছি। সেগুলো কবে আসবে ঠিক নেই। তাছাড়া সেসব পেঁয়াজ বিক্রি হবে ট্রাক সেলে। এর প্রভাব সরাসরি বাজারে পড়বে না।
 
শুক্রবার (২৯ মার্চ) ভারত থেকে আমদানি করা ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ দেশে আসতে পারে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অধিশাখা) রেজওয়ানুর রহমান। 
 
বুধবার (২৭ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ভারত থেকে ৫০ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়া হয়।
 
মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান জানান, ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ভারতের ন্যাশনাল করপোরেটিভ এক্সপোর্ট লিমিটেডের কাছ থেকে এই ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমোদন দিয়েছে। সরকারই এই প্রতিষ্ঠানটিকে ঠিক করে দিয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image