• ঢাকা
  • শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সার্ক চেম্বারের দায়িত্ব নিলেন এফবিসিসিআই’র সভাপতি জসিম উদ্দিন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৬ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:০০ এএম
এশিয়ায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে বড় ভূমিকা
সার্ক চেম্বারের দায়িত্ব নিলেন জসিম উদ্দিন

নিউজ ডেস্ক:  সার্কভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের সংগঠন সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সার্ক সিসিআই) দায়িত্ব নিয়েছেন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন। নতুন সভাপতি হিসেবে তার দায়িত্ব গ্রহণ উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ব্যবসায়ী সম্প্রদায়ের ঘনিষ্ঠ অংশীদারিত্ব দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে বড় ভূমিকা রাখেতে পারে। এক্ষেত্রে ট্যারিফ এবং নন-ট্যারিফ বাধা কমিয়ে আনতে হবে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে আন্তঃবাণিজ্য বাড়ানোর বড়  সম্ভাবনা রয়েছে। কিন্তু দুর্ভাগ্যবশত কিছু কৃত্রিম রাজনৈতিক বাধার কারণে তেমন অগ্রসর হওয়া যাচ্ছে না। দক্ষিণ এশীয় অঞ্চলকে সমৃদ্ধশালী করতে আমাদের এ সমস্যার সমাধানে পৌছতে হবে। সার্ক চেম্বার এক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।  

মো. জসিম উদ্দিন ২০২৩-২০২৪ মেয়াদে সার্ক চেম্বারের দায়িত্ব পালন করবেন। তার কাছে সভাপতির দায়িত্ব হস্তান্তর করেন চেম্বারটির সদ্যবিদায়ী সভাপতি পাকিস্তানের ইফতিখার আলি মালিকের পক্ষে ফেডারেশন অব পাকিস্তান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফপিসিসিআই) সভাপতি এরফান আলী শেখ।

দায়িত্ব গ্রহণের পর মো: জসিম উদ্দিন বলেন, দক্ষিণ এশিয়ার বৈচিত্র্যময় সম্পদ এবং দক্ষ জনবলের অভূতপূর্ব সম্ভাবনা রয়েছে। এই অঞ্চল বিশ্বে দ্রুত বর্ধনশীল রপ্তানিকারক অঞ্চল। তবে  দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বেশকিছু প্রতিবন্ধকতা রয়ে গেছে।

তিনি বলেন, দক্ষিণ এশীয় অঞ্চলে আন্তঃবাণিজ্যের হার এই অঞ্চলের মোট বাণিজ্যের মাত্র ৫ থেকে ৭ ভাগের মত। অন্যদিকে বিশ্বের অন্যান্য আঞ্চলিক জোটগুলোর মধ্যে বাণিজ্য দিন দিন বাড়ছে। অন্যান্য আঞ্চলিক চুক্তির সাফল্য থেকে শিক্ষা নিয়ে সার্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে সমন্বিত প্রচেষ্টা থাকতে হবে। বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় উদ্ভাবনী এবং টেকসই সমাধান খুঁজে বের করতে হবে। এই অঞ্চলের জনগণের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যত তৈরি করতে একসঙ্গে কাজ করা আমাদের দায়িত্ব।

অনুষ্ঠানে  সার্ক সিসিআইর (শ্রীলঙ্কা) প্রাক্তন সভাপতি মিকি হাশিম, সার্ক সিসিআইর (পাকিস্তান) সহ-সভাপতি আঞ্জুম নিসার,মালদ্বীপের প্রাক্তন মন্ত্রী মরিয়ম শাকিলা, সার্ক সিসিআইর (নেপাল) ভাইস প্রেসিডেন্ট চন্ডি রাজ ঢাকাল, ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় বসু, আফগানিস্তান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য জানাকা সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image