• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অরুণাচল ইস্যুতে চীন-ভারত উত্তেজনা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৬ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৫৬ এএম
অরুণাচল প্রদেশ ভারতের অংশ আগেও ছিল
অরুণাচল প্রদেশ

নিউজ ডেস্ক:  অরুণাচল প্রদেশটির ১১টি অঞ্চলের চীনা নতুন নামকরণ নিয়ে দিল্লি-বেইজিংয়ের চলমান উত্তেজনার মধ্যে এক বিবৃতি দিল ওয়াশিংটন। অঞ্চলগুলোকে তিব্বতের দক্ষিণাঞ্চলীয় অংশ হিসেবে দাবি করে আসছে চীন। চীনের এমন দাবির বিরোধিতা করেছে ভারতও। দেশটির সরকার বলছে, অরুণাচল ভারতের অংশ। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, এরকম ঘটনা আগেও ঘটিয়ছে চীন। চীনের এমন দাবি প্রত্যাখ্যান করছি আমরা। অরুণাচল প্রদেশ ভারতের অংশ আগেও ছিল, এখনো আছে এবং ভবিষ্যতেও থাকবে।

এমনই এক প্রেক্ষাপটে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বিবৃতিতে বলেন, অনেক আগে থেকেই অরুণাচলকে ভারতের ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। পুনরায় নামকরণসহ ভূখণ্ডটি দখলে চীনের যে কোনো প্রচেষ্টার তীব্র বিরোধিতা জানাই আমরা। নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, এই ইস্যুতে আমরা বরাবরই ভারতের পাশে ছিলাম, এখনো আছি।

চীনের বেসামরিক বিষয়ক মন্ত্রণালয় চলতি মাসের শুরুতে অরুণাচলের ১১ স্থানের নাম পরিবর্তনের ঘোষণা দেয়। নতুন নামের মধ্যে পাঁচটি পর্বতশৃঙ্গ, দুটি ভূমি এলাকা, দুটি আবাসিক এলাকা এবং দুটি নদীও রয়েছে। পুরো অঞ্চলকে ‘জাঙ্গনান’ বলে থাকে, যাকে তিব্বতের দক্ষিণাঞ্চলীয় অংশ মনে করে চীন। এতে নতুন করে দুই দেশের কূটনৈতিক পর্যায়ে উত্তেজনা শুরু হয়। চীন ও ভারতের ৩ হাজার ৪৪০ কিলোমিটারের সীমান্ত রয়েছে। অরুণাচল প্রদেশকে দীর্ঘদিন নিজেদের দাবি করে আসছে চীন। ২০১৭ সালেও প্রদেশটির ছয়টি এবং ২০২১ সালে ১৫টি অঞ্চলের চীনা নামকরণ করে বেইজিং।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image