• ঢাকা
  • শনিবার, ৭ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২২ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

টার্মিনালে ভিড়, চাপ মহাসড়কে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:০৭ এএম
চাপ মহাসড়কে
টার্মিনালে ভিড়

নিউজ ডেস্ক : ঈদুল ফিতর উদযাপনে বাস, ট্রেন ও লঞ্চ টার্মিনালে ভিড় বেড়েছে ঘরমুখো মানুষের। ট্রেনে আপাতত নির্বিঘ্ন যাত্রা হলেও  চাপ মহাসড়কে, গাড়ি চলছে ধীরগতিতে। রাজধানী ক্রমশ হচ্ছে ফাঁকা। যাওয়ার আগে সবাই সারছেন কেনাকাটা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ এপ্রিল বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ৩০ রোজা ধরে এবার ছুটি নির্ধারণ করা হয়েছে। এবারই প্রথম ২৯ রমজানে অফিস-আদালত খোলা থাকবে। ঈদের ছুটি শুরু হবে ১০ এপ্রিল থেকে। ধারণা করা হচ্ছে, ৯ এপ্রিল শেষ কর্মদিবসের বিকেল থেকে ঘরমুখী যাত্রীর ঢল নামবে।

ঈদুল ফিতরের ছুটি শুরু হতে চার দিন বাকি থাকলেও, গতকাল শুক্রবার থেকে যাত্রীর ভিড় বেড়েছে রাজধানীর বাস টার্মিনালগুলোতে। এর প্রভাব পড়েছে মহাসড়কে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা ও গোমতী সেতুর টোল প্লাজায় গাড়ির চাপে ১৩ কিলোমিটার অংশে ধীরগতি ছিল। ঢাকা-উত্তরবঙ্গ এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর অংশে চাপ বেড়েছে যানবাহনের। নির্বিঘ্ন ছিল ট্রেনের ঈদযাত্রা।

চাপ কমাতে ঢাকার আশপাশের শিল্প এলাকার কারখানায় ধাপে ধাপে ছুটি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগামী রোববার থেকে ছুটি শুরু হবে। পরের দিন ৮ এপ্রিল সোমবার বড় সংখ্যক কলকারাখানায় ছুটি শুরু হবে। সেদিন ঈদযাত্রার আসল ভিড় শুরু হবে বলছেন পরিবহন সংশ্লিষ্টরা।

গতকাল ছিল সাপ্তাহিক ছুটি। আজ শনিবারও ছুটি। আগামীকাল রোববার পবিত্র শবে কদরের ছুটি। ৮ এবং ৯ এপ্রিল যারা ছুটির ব্যবস্থা করতে পেরেছেন, তারা ঈদ উদযাপনে আগেভাগে ঢাকা ছাড়ছেন। গতকাল গাবতলী এলাকা এবং মহাখালী বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, স্বাভাবিক সময়ের চেয়ে যাত্রী কয়েকগুণ বেড়েছে। তবে সাধারণত ঈদযাত্রায় যেমন উপচেপড়া ভিড় হয়, তা এখনও নেই।

শ্যামলী, কল্যাণপুর, কলেজগেট এবং গাবতলী টার্মিনাল ঘুরে দেখা যায়, বড় কোম্পানির বাসে যাত্রী বেড়েছে। তবে লোকাল বা কম ভাড়ায় চলা ছোট কোম্পানির বাসে এখনও তেমন চাপ নেই। চাঁপাইনবাবগঞ্জ রুটের রজনীগন্ধা পরিবহনের কাউন্টার কর্মী আবদুল খালেক সমকালকে বলেন, যারা শহরে ছোট চাকরি, কারখানায় কাজকর্ম করেন, তাদের ছুটি এখনও শুরু হয়নি। তাই টার্মিনালের কাউন্টারে খুব একটা ভিড় নেই। তবে বিপরীত চিত্র টার্মিনালের বিপরীতে হানিফ পরিবহনের উত্তরবঙ্গের এবং শ্যামলী এনআর পরিবহনের কাউন্টারে। সেখানে অর্ধশত অপেক্ষমাণ যাত্রী দেখা গেল। শ্যামলীর কর্মী শহিদুল ইসলাম বললেন, বৃহস্পতিবার ইফতারের পর থেকে যাত্রী বেড়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image