• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতের গ্লোবাল ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার জিতলো ‘মেঘের কপাট’


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৩ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২৩ পিএম
ভারতের গ্লোবাল ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম
ফেস্টিভ্যালে পুরস্কার জিতলো ‘মেঘের কপাট’

বিনোদন ডেস্ক : ভারতের গ্লোবাল ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল-২০২৩ এ ৩টি পুরস্কার জিতেছে বাংলাদেশি চলচ্চিত্র ‘মেঘের কপাট’। গত ১ ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যায় কলকাতায় এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ‘মেঘের কপাট’ চলচ্চিত্রের পরিচালক ওয়ালিদ আহমেদ ও প্রযোজক আফরোজা মোমেনের হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়। পুরস্কার ৩টি হলো- শ্রেষ্ঠ বিদেশি চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক (বিদেশি চলচ্চিত্র) ও রাজকাপুর পুরস্কার।

তৃতীয়বারের মতো ড্রিমজ কালচারাল অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত এই চলচ্চিত্র উৎসবে সারা বিশ্ব থেকে ৪০০টিরও বেশি চলচ্চিত্র অংশগ্রহণ করে। পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অঞ্জন বোস (চলচ্চিত্র প্রযোজক ও  অরোরা ফিল্ম কর্পোরেশনের সত্ত্বাধিকারী), অভিজিৎ ব্যানার্জী (চলচ্চিত্র পরিচালক), সি এস কারনান (বিচারপতি, কলকাতা ও মাদ্রাস হাইকোর্ট), জয়দীপ মুখার্জি (অ্যাডভোকেট, সুপ্রিম কোর্ট অফ ইন্ডিয়া এবং সম্পাদক, অল ইন্ডিয়া লিগ্যাল এইড ফোরাম) সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। 

উৎসবে সারা বিশ্ব থেকে ৭০ জনেরও বেশি চলচ্চিত্র নির্মাতা অংশ নেন।

কলকাতার মৌলালি যুব কেন্দ্রের স্বামী বিবেকানন্দ অডিটোরিয়ামে গত ১ ডিসেম্বর সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ভারতের গ্লোবাল ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়। এই দিন প্রথম পর্যায়ে সেরা নির্বাচিত ৪০টি চলচ্চিত্র প্রদর্শিত হয় এবং দ্বিতীয় পর্যায়ে বিকাল ৪টা থেকে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। ভারত সহ বিশ্বের অন্যান্য দেশের চলচ্চিত্র জগতের সাথে যুক্ত ১০ জন পুরস্কারপ্রাপ্ত পেশাদার বিচারক এই ফেস্টিভ্যালে বিচারের দায়িত্বে ছিলেন বলে জানা গেছে।

এ বছর কিংবদন্তি অভিনেতা এবং চলচ্চিত্র পরিচালক রাজ কাপুরের শততম জন্মবার্ষিকীতে তাঁকে স্মরণ করে বাংলাদেশি চলচ্চিত্র ‘মেঘের কপাট’ সহ ৩টি চলচ্চিত্রকে ‘রাজকাপুর অ্যাওয়ার্ড’ এ ভূষিত করা হয়।
এ প্রসঙ্গে ‘মেঘের কপাট’ চলচ্চিত্রের পরিচালক ওয়ালিদ আহমেদ বলেন, ভারতের গ্লোবাল ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল-২০২৩ এ ‘মেঘের কপাট’ চলচ্চিত্রকে ৩টি পুরস্কারে ভূষিত করার মাধ্যমে ‘মেঘের কপাট’ মুক্তির এক মাসের মাথায় ৩টি পুরস্কার প্রাপ্তি, তাও সেটি যদি হয় কোন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে, তবে তা আমার জন্য অবশ্যই অত্যন্ত আনন্দের সংবাদ। বিশেষ করে একই চলচ্চিত্র উৎসবে ৩টি পুরস্কার পাবার মধ্য দিয়ে উৎসবে সারা বিশ্ব থেকে আগত পরিচালক-প্রযোজকদের মাঝে বাংলাদেশের নাম বিশেষভাবে আলোচিত হয়েছে, যা আমাদের দেশের জন্য গৌরবের। 

পুরস্কার ৩টি আমি ‘মেঘের কপাট’ চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট সকলের প্রতি উৎসর্গ করছি।

গত ৩ নভেম্বর, ২০২৩ বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পায় ‘মেঘের কপাট’ চলচ্চিত্রটি। ওয়ালিদ আহমেদের চিত্রনাট্য ও পরিচালনায় চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রাকিব হোসেন ইভন, সিন্ডি রোলিং, সাবরিনা তন্বী, আফরোজা মোমেন, রেজাউর রহমান রিজভী, রেহানা পারভীন হাসি, জামান সাইফ, রাজু আহসান সহ আরো অনেকে। সম্পূর্ণ শ্রীমঙ্গলে দৃশ্যায়িত এই চলচ্চিত্রটির ৫টি গানের সবগুলোই লিখেছেন পরিচালক ওয়ালিদ আহমেদ। মেলোডিয়াস ঘরানার এই গানগুলোতে কন্ঠ দিয়েছেন জাভেদ আলী, অর্ঘ্য, রূপঙ্কর, আফরোজা মোমেন, দিলরুবা কামাল ও অনিন্দ্য চ্যাটার্জী। 

সঙ্গীত পরিচালনা করেছেন নাসিফ অনী, রূপঙ্কর, ওয়ালিদ আহমেদ ও অভিষেক সাহা। চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করেছেন ওয়ালিদ আহমেদ ও আফরোজা মোমেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image