• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সাবেক সচিব পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়ালিউর রহমান আর নেই


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:২৮ পিএম
সাবেক সচিব পররাষ্ট্র মন্ত্রণালয় ও রাষ্ট্রদূত
সাবেক সচিব পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়ালিউর রহমান

নিউজ ডেস্ক:   বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশনের চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা, সাবেক সচিব পররাষ্ট্র মন্ত্রণালয় ও রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান আর নেই। বুধবার (২৯ নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে মারা ‌গে‌ছেন । তার ব্যক্তিগত সহকারী তানজির এই তথ্য নিশ্চিত করেছেন।

ওয়ালিউর রহমান ১৯৪২ সালের ২৬ ডিসেম্বর ঝিনাইদহ জেলার শৈলকূপায় কাঁচেরকোল গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নিয়ে পাকিস্তানের ফরেন সার্ভিসের চাকরি ছেড়ে মুজিবনগর সরকারে যোগদান করেন । বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ও নেতৃত্বে ওয়ালিউর রহমান বাংলাদেশের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর সদস্যপদ অর্জন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর তিনি জিয়াউর রহমানের রোষানলে পরেন এবং এক পর্যায়ে তাকে ওএসডি করা হয়। প্রধান কারণ দেখানো হয় তিনি বঙ্গবন্ধু নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে ১৯৭৫ সালের সেপ্টেম্বর মাসের ১৩ এবং ১৭ তারিখে বিলিয়ায় দুইটি সেমিনারের আয়োজন করেন। ‘জেনারেলদের রাজনীতি এবং রাজনৈতিক হত্যাকাণ্ড“ শীর্ষক ওই সেমিনারে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের তীব্র প্রতিবাদ জানানো হয়। রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান তখন বিলিয়ার আজীবন সদস্য। এসময় বিলিয়ার ভারপ্রাপ্ত চেয়ারম্যান রাষ্ট্রদূত কামরুদ্দিন আহমেদ। তাকে নিয়ে তিনি সেমিনারের আয়োজন করেন।

সামরিক স্বৈরাচারী শাসক জেনারেল জিয়াউর রহমান ওয়ালিউর রহমানকে ওএসডি করেছিলেন এবং পরবর্তীতে বেগম খালেদা জিয়া প্রধানমন্ত্রী হয়ে মুক্তিযুদ্ধের প্রতি অন্যায় এবং ব্যক্তি হিংসা চরিতার্থে ওয়ালিউর রহমানকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চাকরি থেকে অব্যাহতি দিয়েছিলেন। এরপর তিনি কোর্টের মাধ্যমে চাকরি ফেরত পান।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image