• ঢাকা
  • রবিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউটিউব দেড় লাখ ভিডিও সরিয়ে নিল বাংলাদেশের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ৩০ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:২১ এএম
দেড় লাখ ভিডিও সরিয়ে নিল
ইউটিউব

নিউজ ডেস্ক : সারা বিশ্ব থেকে  তিন মাসে ৯০ লাখের বেশি ভিডিও সরিয়ে নিয়েছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। এর মধ্যে শুধু বাংলাদেশ থেকে আপলোড হওয়া প্রায় দেড় লাখ ভিডিও সরিয়ে নিয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় বিনোদন প্ল্যাটফর্মটি।

সম্প্রতি এক প্রতিবেদনে অনলাইন যাচাই ও মিডিয়া গবেষণা প্ল্যাটফর্ম ডিসমিসল্যাব এসব তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সহিংসতা ছড়ানো বা তাৎক্ষণিক ক্ষতির ঝুঁকি থাকায় সবচেয়ে বেশি ৩৯.২ শতাংশ ভিডিও অপসারণ করা হয়। এরপর সর্বোচ্চ ৩২.৪ শতাংশ ভিডিও সরানো হয় শিশুদের নিরাপত্তার জন্য উদ্বেগজনক বিবেচনায়। এ ছাড়া দাঙ্গা, রক্তপাতের মতো সংবেদনশীল হিংসাত্মক বা গ্রাফিক কনটেন্ট সরানো হয় সাড়ে ৭ শতাংশ।

এতে বলা হয়, কমিউনিটি গাইডলাইন না মানায় ২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত সারা বিশ্ব থেকে ৯০ লাখের বেশি ভিডিও সরিয়ে নিয়েছে ইউটিউব। সেইসঙ্গে ব্যবহারকারীদের করা মন্তব্যও মুছে দেয়া হয়েছে। তালিকায় থাকা মোট ৩০টি দেশের মধ্যে সবচেয়ে বেশি ভিডিও অপসারণ করা হয়েছে ভারতের। সংখ্যা বিবেচনায় অষ্টম অবস্থানে থাকা বাংলাদেশ থেকে সরিয়ে নেয়া হয় ১ লাখ ৫২ হাজার ৫১টি ভিডিও।
 
মানুষ ও কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রয়োগ করে নীতিমালা লঙ্ঘনের বিষয়গুলো যাচাই করে ইউটিউব। যদিও মুছে ফেলা ভিডিওগুলোর ৯৬ শতাংশের ক্ষেত্রেই সিদ্ধান্ত নিয়েছে এআই। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image