• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মঞ্চে আসছে উদীচীর নতুন নাটক “বিদ্যাভুতুম”


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:৪০ পিএম
মঞ্চে আসছে বিদ্যাভুতুম”
উদীচীর নতুন নাটক

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন পর নতুন নাটক মঞ্চে নিয়ে আসছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। 

আগামীকাল ০৬ জুন (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টায় রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে বাঁশরী আয়োজিত “নজরুল নাট্য সমারোহ” উৎসবে পরিবেশিত হবে উদীচীর নতুন নাটক “বিদ্যাভুতুম”। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম রচিত লেটো আঙ্গিকের এ নাটকটির নবনাট্যায়ন, গীত রচনা এবং নির্দেশনা দিয়েছেন উদীচীর সাবেক সহ-সভাপতি অধ্যাপক ড. রতন সিদ্দিকী। 

সুপরিচিত অল্পবিদ্যা ভয়ঙ্করী প্রবাদটির আলোকে রচিত হয়েছে লেটো নাট্য ‘বিদ্যাভুতুম’। এর কাহিনীতে দেখা যায়, গলা ফুলে যাওয়ায় শয্যাশায়ী রাজহাতির মূমূর্ষু অবস্থা। বিচলিত রাজা, বৈদ্যকে ডেকে আনলে তিনি দেখেন, হাতির গলায় খাবার আটকে আছে। বৈদ্য, শিষ্যসহযোগে মুগুর দিয়ে হাতির গলায় আঘাত করেন। খাবার বেরিয়ে গেলে হাতি সুস্থ হয়। 

রাজবৈদ্য শিষ্যকে বিদ্যাভুতুম উপাধি দেন। এরপর একদিন বিদ্যাভুতুমের কাছে এক বুড়ি আসে গলাফোলা রোগ নিয়ে। বিদ্যাভুতুম বুড়ির গলায় মুগুর দিয়ে আঘাত করলে বুড়ির মৃত্যু হয়। এ ঘটনা শুনে রাজা বিদ্যাভুতুমকে শাস্তি দেন। 

নাটকটির নির্দেশক অধ্যাপক ড. রতন সিদ্দিকী জানান, ১৯১০-১৯১২ সালের কোনো এক সময় কাজী নজরুল ইসলাম, আপন চাচা কাজী বজলে করিমের লেটোর দলে যোগ দেন। তখন তার বয়স ১১-১২ বছর। এরপর তিনি যোগ দেন ওস্তাদ শেখ চকোর গোদার দলে। এসময় তিনি লেটো নাট্য ‘বিদ্যাভুতুম’ রচনা করেন। তিনি আরো জানান, ‘বিদ্যাভুতুম’ খুব সংক্ষিপ্ত একটি নাট্য। লেটো পরিবেশনাকালের আবহ তৈরি করার জন্য এর সাথে প্রতিযোগিতামূলক বন্দনা গীত ও তর্যা সংযোজন করা হয়েছে। পরিবেশনাকালের সামাজিক ও রাজনৈতিক অবস্থা তুলে ধরা হয়েছে। লেটো দলের সদস্যদের পরিবেশনাকালের আচার, আচরণকেও তুলে আনা হয়েছে। উদীচী চেষ্টা করেছে, ১৯১০-১৯১২ সালের শেখ চকোর দলের পরিবেশনা উপস্থাপন করতে। 

আগামীকাল ০৬ জুন বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে বাঁশরী আয়োজিত “নজরুল নাট্য সমারোহ” উৎসবে উদীচীর নতুন নাটক “বিদ্যাভুতুম”-এর প্রথম মঞ্চায়নে আপনার স্বনামধম্য গণমাধ্যমের একজন প্রতিনিধি ও একজন ক্যামেরাম্যান/চিত্রগ্রাহক প্রেরণ করে সংবাদ ধারণ এবং তা প্রচার/প্রকাশের ব্যবস্থা গ্রহণের জন্য উদীচীর পক্ষ থেকে বিনীত অনুরোধ জানাচ্ছি। 
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image