• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আমিরাতের সঙ্গে রুপিতে লেনদেনে ভারতের চুক্তি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৬ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫০ পিএম
সংযুক্ত আরব আমিরাত সফরের মধ্যে ওই চুক্তি সই হয় 
ইউএই ডলারের বদলে রুপিতে লেনদেন করবে

নিউজ ডেস্ক:  সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে এখন থেকে বাণিজ্য লেনদেন ডলারের বদলে রুপিতে করবে ভারত। শনিবার দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। 

এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংযুক্ত আরব আমিরাত সফরের মধ্যে ওই চুক্তি সই হয় ।

রুপিকে ডলারে রূপান্তরিত করতে বাড়তি অর্থ খরচ করতে হয় ভারতকে। সরাসরি রুপির মাধ্যমে লেনদেনের মাধ্যমে এ খরচ কমানোর চেষ্টা করছে দেশটির সরকার। আমিরাতের সঙ্গে ‘ডলারের বদলে রুপি’ দিয়ে লেনদেনের চুক্তির বিষয়টি নয়াদিল্লির এ প্রচেষ্টাকে আরও বেগবান করবে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার ফ্রান্স থেকে আরব আমিরাত সফরে যান। তার এ সফরে দুই দেশ রিয়েল-টাইম পেমেন্ট লিঙ্ক গঠনেও সম্মত হয়েছে। এরমাধ্যমে আন্তঃসীমান্ত অর্থ স্থানান্তরের বিষয়টি সহজ হবে।

শনিবার এ বিষয়ে ভারতের রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, এই দুটি চুক্তি সীমাহীন আন্তঃসীমান্ত লেনদেন এবং অর্থপ্রদান ও বৃহত্তর অর্থনৈতিক সহযোগিতাকে উৎসাহিত করবে।

ভারত-সংযুক্ত আরব আমিরাত নতুন চুক্তির বিষয়ে বিস্তারিত জানা আছে এমন এক কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার রয়টার্সের খবরে বলা হয়, এই চুক্তির অধীনে ভারত রুপিতে তাদের প্রথম আমদানি বিল পরিশোধ করবে আবু ধাবি ন্যাশনাল অয়েল কর্পোরেশন (এডিএনওসি) কে।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া আরো জানিয়েছে, দুই দেশের কেন্দ্রীয় ব্যাংক ভারতের ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) এবং সংযুক্ত আরব আমিরাতের ইন্সট্যান্ট পেমেন্ট প্ল্যাটফর্ম (আইপিপি) এর মধ্যে সরাসরি সংযোগ স্থাপনের বিষয়েও একমত হয়েছে।

এশিয়ার দেশগুলোর মধ্যে এভাবে সরাসরি লেনদেন করার প্রবণতা বাড়ছে। এতে বিল পরিশোধের খরচ কমে আসছে।
 

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image