• ঢাকা
  • শনিবার, ৭ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২২ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারীতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:০১ পিএম
বিশ্ব  পরিবেশ দিবস উপলক্ষে
শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : করবো ভূমি পুনরুদ্ধার, রুখবে মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা” প্রতিপাদ্যে এবং বাঁচবো মোরা নিজের গাছের অক্সিজেনে এই শ্লোগানে ভবিষ্যত প্রজন্মের জন্য বাসযোগ্য পরিবেশ বান্ধব বাংলাদেশ বিনির্মানের প্রত্যয়ে পঞ্চগড়ের আটোয়ারীতে বিশ্বপরিবেশ দিবস উপলক্ষে  অধ্যাপক ‘তিতাস’ এর উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়েছে। 

এ উপলক্ষে বুধবার (০৫ জুন) সকাল থেকে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যাপক মোঃ আমিনুল ইসলাম তিতাস এর প্রতিনিধি হিসেবে তার নিকটাত্মীয় জেলা পরিষদের সাবেক সদস্য মোঃ মাজেদুর রহমান বকুল উপস্থিত থেকে গাছের চারা বিতরণ করেন। বিশ্বপরিবেশ দিবস উপলক্ষে আটোয়ারী সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে গাছের চারা বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাফিউল মাজলুবিন রহমান সভাপতিত্ব করেন এবং প্রতিপাদ্য বিষয় ও শ্লোগানের উপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন। সহকারী শিক্ষক মোঃ ফারুক হোসেনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরমিন পারভীন। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক তিতাসের প্রতিনিধি মোঃ মাজেদুর রহমান বকুল।  তিনি বলেন,  তিতাস পেশায় সরকারি কলেজের গণিতের শিক্ষক। চাকুরী ও সংসার সামলে যখনই সময় পান, তখনই সবুজায়ন ও পরিচ্ছন্নতা-ক্যাম্পেইন নিয়ে রাস্তায় নেমে পড়েন। তিনি সুযোগ পেলেই প্রচারনার চারকোনা বাক্স নিয়ে শহর,বন্দর, রাস্তা,বাজার, শিক্ষা প্রতিষ্ঠান,অফিস চত্বর সহ যে কোন লোকালয়ে হাজির হয়ে মানুষদের ডেকে এনে সচেতনতামূলক কথা উপস্থাপন করেন।  এই ক্যাম্পেইনের মাধ্যমে মানুষের মনে দাগ কেটে যদি পরিচ্ছন্নতার প্রতি তাদের সচেতনতা সামান্যও বাড়ানো যায়, তাতেই তাঁর স্বস্তি। তার পুরো নাম, মোঃ আমিনুল ইসলাম তিতাস। বর্তমানে গণিতের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন গাজীপুর সরকারি মহিলা কলেজে। ১৯৯২-৯৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে ভর্তি হয়েছিলেন তিনি। ১৯৯৯ সালে শেষ করেন পড়াশোনা। পরে বিসিএস (সাধারণ শিক্ষা) ২৪ তম ব্যাচে ‘আমিনুল ইসলাম তিতাস’ যোগ দেন শিক্ষকতায়। তিনি পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার রাধানগর ইউনিয়নের রসেয়া গ্রামের মরহুম আব্দুল মজিদের পুত্র। ঠাকুরগাঁও শহরের আশ্রমপাড়া এলাকায় তার বাসা রয়েছে। 

অধ্যাপক আমিনুল ইসলাম তিতাস ২০১৪ সাল থেকে তিনি বৃক্ষ রোপন ও পরিচ্ছন্নতা নিয়ে ব্যক্তিগত জায়গা থেকেই ক্যাম্পেইন করে আসছেন। পরিচ্ছন্নতার বার্তা নিয়ে এ পর্যন্ত বিভিন্ন জেলায়ও গেছেন। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এবার আটোয়ারীতে ফলদ,বনজ ও ঔষধি বিভিন্ন প্রজাতির ৫ হাজার গাছের চারা শিক্ষার্থীদের মাঝে বিতরণ করছেন। সভাপতির বক্তব্যে ইউএনও বলেন, বৈশি^ক জলবায়ুর ক্ষতিকর প্রভাব ও উষ্ণতার বিরুপ প্রভাব মোকাবেলায় এবং আগামী প্রজন্মের জন্য পরিবেশ বান্ধব বিশ্ব গড়তে প্রত্যেককে গাছ লাগানো ও পরিচর্যাসহ পরিবেশের ক্ষতিকারক কাজ রোধে কাজ করতে হবে। 

এসময় আটোয়ারী উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোঃ ইউসুফ আলী, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আতাউর রহমান অপু, সরকারি বালিকা বিদ্যালয়ের  শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image