• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে মণিপুর, প্রতিদিনই চলছে সংর্ঘষ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৩ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৫৪ পিএম
পারস্পরিক বিশ্বাস ঠেকেছে তলানিতে, বেড়েছে হতাশা
গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে মণিপুর

নিউজ ডেস্ক:  মণিপুর জ্বলছে ৫০ দিন ধরে। তার সঙ্গে জ্বলছে উত্তর-পূর্বাঞ্চলের এই রাজ্যটির শত শত বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য। জ্বলে-পুড়ে ছাই হয়ে গেছে একটা স্বপ্ন– যেখানে মেইতেই, কুকি আর নাগা সম্প্রদায়ের মানুষ পুরোনো দ্বন্দ্ব মুছে ফেলে একসঙ্গে থাকতে পারত।

পারস্পরিক বিশ্বাস ঠেকেছে একদম তলানিতে, বেড়েছে হতাশা। তারই ফল হলো মণিপুরে জাতিগত সহিংসতা শুরু হওয়ার দেড় মাসেরও বেশি সময় হয়ে গেছে, কিন্তু পরিস্থিতি এখনও উত্তেজনাপূর্ণ।

মণিপুরের মেইতেই সম্প্রদায় দীর্ঘদিন ধরেই তপশিলি উপজাতি হিসেবে স্বীকৃতি পাওয়ার দাবি জানিয়ে আসছে। এই দাবিটি কুকি সম্প্রদায়ের সঙ্গে তাদের চলমান বিবাদের মূল উৎস। মণিপুর এখন আসলে দুই টুকরাে হয়ে গেছে, যার একটি অংশে আছেন মেইতেই সম্প্রদায়ের মানুষ, অন্য অংশে রয়েছেন কুকিরা।

চলমান সহিংসতা এক, দুই বা চার দিনের নয়, টানা কয়েক সপ্তাহ ধরে চলছে। এতে পরিবার ধ্বংস হয়েছে, বাড়িঘর জ্বলে-পুড়ে গেছে, উজাড় হয়ে গেছে গ্রাম-গঞ্জ, ঝরেছে শত প্রাণ। যে ধরনের ফাটল দেখা যাচ্ছে মণিপুরি সমাজে, তা দীর্ঘমেয়াদের জন্য থেকে যাবে বলে মনে হচ্ছে। আসলে গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে মণিপুর। বিবিসি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image