• ঢাকা
  • সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কৃষিতে আধুনিক যান্ত্রিকীকরণের ফসল উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে : সিমিন হোসেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৪৫ এএম
কৃষিতে
আধুনিক যান্ত্রিকীকরণের ফসল উৎপাদন

নিউজ ডেস্ক : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সিমিন হোসেন (রিমি) বলেছেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষি বাংলাদেশের অন্যতম চালিকা শক্তি। কৃষিতে আধুনিক যান্ত্রিকীকরণের ফলে ফসল উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে।

১১ মে গাজীপুরের কাপাসিয়া উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত ২০২৩-২৪ অর্থবছরের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় স্থাপিত সমলয়ে বোরো ধান (হাইব্রিড) কম্বাইন হারভেস্টারের মাধ্যমে শস্য কর্তনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে প্রতিমন্ত্রী একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কৃষিক্ষেত্রে যান্ত্রিকীকরণ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের একটি অন্যতম লক্ষ্য ছিল, যার ধারাবাহিকতায় সরকার নানামুখী ফসল উৎপাদনের আধুনিক যান্ত্রিকীকরণের উদ্যোগ নিয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রচেষ্টায় অনেক নতুন প্রজাতির ধানের আবিষ্কার হয়েছে। ফলে ফসল উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, পূর্বে এক বিঘা জমিতে থেকে ৭-৮ মণ ধান পাওয়া যেত; কিন্তু বর্তমানে তা বেড়ে ১৫-২০ মণ হয়েছে। অনেক সময় গ্রামে ধান কাটার সময় শ্রমিক পাওয়া যেত না; কিন্তু কম্বাইন হারভেস্টারের মাধ্যমে ১৫-২০ মিনিটে এক বিঘা জমির ধান কাটা সম্ভব। তিনি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী একখন্ড জমিও খালি না রেখে বিভিন্ন জাতের সবজি উৎপাদনের জন্য চাষী ভাইদের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি জমিতে রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে জৈব সার ব্যবহার বৃদ্ধির ক্ষেত্রে কৃষকদের আহ্বান জানান।

অনুষ্ঠানে সরকারের সাবেক সিনিয়র সচিব সুরাইয়া বেগম, কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার এ কে এম লুৎফর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুমন বসাক উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image