• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নতুন বছরে দুটো বোয়িং এর মলিক হলো বিমান বাংলাদেশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১২ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:৩৩ এএম
বিমান
বিমানের ছবি

নিউজ ডেস্ক: ঋণ পরিশোধের পর আরও দুটি বোয়িং এর মালিক হলো বিমান বাংলাদেশ। ২০১১ সাল থেকে নিয়মিত কিস্তিতে ঋণ পরিশোধ করে অবশেষে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দুটি বোয়িং ৭৭৭-৩০০ইআর বিমানের মালিক হয়েছে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম একটি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিমানকে গত 23 বছরে জেপি মরগানকে ঋণ ও সুদ হিসেবে মোট USD343.90 মিলিয়ন (প্রায় 3,782 কোটি টাকা) দিতে হয়েছে।

আজিম বলেন,এর আগে গত বছরের অক্টোবরে বিমানও নর্ডিক এভিয়েশন ক্যাপিটাল থেকে ৩.৯৯ মিলিয়ন মার্কিন ডলারে (প্রায় ৪৪ কোটি টাকা) একটি ড্যাশ-৮কিউ ৪০০ উড়োজাহাজ কিনেছিল। এই তিনটির সাথে বিমান এখন তার বহরে থাকা ২১টি উড়োজাহাজের মধ্যে ১৯টির মালিক। বাকি দুটি ২০২৬ সাল পর্যন্ত ইজারা নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, চারটি বোয়িং 777-300 ইআর, চারটি বোয়িং 787-8, দুটি বোয়িং 787-9, ছয়টি বোয়িং 737-800, এবং পাঁচটি ডি হ্যাভিল্যান্ড কানাডা ড্যাশ ৮ সহ ২১টি আধুনিক বিমানের সাথে বিমান এখন এশিয়ার সর্বকনিষ্ঠ বহরগুলির মধ্যে একটি।

২০০৮ সালে বিমান একটি পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হওয়ার পর, জাতীয় পতাকাবাহী সংস্থা মার্কিন বিমান নির্মাতা বোয়িং-এর সাথে চারটি 777-300ER, চারটি 787-8 এবং দুটি 737-800 ক্রয়ের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিল।

বিমানের নথি অনুসারে, প্রথম এবং দ্বিতীয় বোয়িং 777-300ER অক্টোবর ২০১১ এবং নভেম্বর ২০১১ সালে বিমানের বহরে যুক্ত হয়েছিল।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image