• ঢাকা
  • শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারীতে উদ্ধারকৃত গন্ধ গোকুলটি অবশেষে মারা গেল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৭ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:২৭ পিএম
আটোয়ারীতে উদ্ধারকৃত গন্ধ
গোকুলটি মারা গেল

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : বাঘ উদ্ধারের ৪ দিনের মাথায় পঞ্চগড়ের আটোয়ারীতে এবার একটি জীবিত গন্ধগোকুল আটক করেছে গ্রামবাসী। বিরল প্রজাতির এই বন্য প্রাণিটি মঙ্গলবার (৬ ফেব্রুয়ারী) সকালে উপজেলার তোড়িয়া ইউনিয়নের শাহাপাড়া গ্রামের ভুট্রা ও মরিচ ক্ষেত থেকে আটক করা হয়। গ্রামবাসী জানায়, প্রাণিটি আটকের পর তারা প্রশাসনকে অবহিত করলে বন বিভাগের লোক সেখানে উপস্থিত হয়। 

পরে তারা জীবিত অবস্থায় আটককৃত বিরল প্রজাতির এই বন্য প্রাণিটি বন কর্মকর্তার হাতে তুলে দেয়। ওই গ্রামের জনৈক তোজাম্মেল হক জানান, জীবিত প্রাণিটি গ্রামবাসীর কাছ থেকে গ্রহণ করে তারা বস্তায় ভর্তি করে নিয়ে যায়। 

তিনি জানান, আমরা খবর পেয়েছি প্রাণিটি নিয়ে যাওয়ার পর মারা গেছে। ওই গ্রামের হামিদুর রহমান জানান, জীবিত একটি প্রাণি বস্তাবন্দী করে নিয়ে যাওয়ায় কর্তৃপক্ষের অবহেলার কারণে প্রাণিটি মারা গেছে। 

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বললে তিনি জানান, খবর পেয়ে বন বিভাগের লোক গন্ধগোকুলটি উদ্ধার করে নিয়ে আসেন। কিন্তু বন কর্মকর্তা জানায় সেটি মৃত। এ প্রসঙ্গে উপজেলা ভারপ্রাপ্ত বন কর্মকর্তা মধুসুদন বর্মন বলেন, উদ্ধারকৃত গন্ধগোকুলটি চিকিৎসার জন্য স্থানীয় প্রাণী সম্পদ কার্যালয়ে নিয়ে গেলে বস্তা থেকে বের করে দেখি সেটি মৃত। 

উপজেলা ভেটেরিনারি সার্জন ডাঃ সোহাগ রানা জানান, বস্তা বন্দি অবস্থায় গন্ধগোকুলটিকে নিয়ে আসেন। কিন্তু বস্তার মুখ খুলে দেখা যায় প্রাণিটি মৃত। বস্তা বন্দি করে নিয়ে আসার কারণে শ্বাসরোধে সেটি মারা যেতে পারে বলে এলাকাবাসীর ধারণা। গন্ধ গোকুলটিকে বস্তা বন্দি না করে খাঁচায় ভরে নিয়ে আসলে হয়তোবা এই বিরল প্রজাতির বন্য প্রাণিটি বেঁেচ যেতে পারতো।

গত শুক্রবার (২ ফেব্রুয়ারী) উপজেলার একই ইউনিয়নের দাড়খোর সীমান্তে গ্রামবাসীর হাতে একটি চিতা বাঘ উদ্ধার হয়েছিল। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image