• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শিশুদের মানসম্মত শিক্ষায় ভূমিকা রাখবে : প্রাথমিক ও গণশিক্ষা সচিব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৮ এএম
নিঃস্ব পরিবারের শিশুদের মানসম্মত শিক্ষায় ভূমিকা রাখবে
প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ

নিউজ ডেস্ক : প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ বলেছেন, ঝড়-জলোচ্ছ্বাসের মতো ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের নির্মম শিকারের দরুন নিঃস্ব পরিবারের শিশুদের মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে সম্ভব সকল পদক্ষেপ নেয়া হয়েছে। এসব শিশুদের  মূলধারায় নিয়ে আসতে বিশেষ কর্মসূচি গ্রহণ ও শিশুদের স্কুলে আসতে উৎসাহী করতে সরকারি প্রাথমিক বিদ্যালয়কে দৃষ্টিনন্দন ভাবে স্থাপন করা হবে। 

১১ অক্টোবর কক্সবাজারে বিশ্বের বৃহত্তম জলবায়ু উদ্বাস্তু পুনর্বাসন প্রকল্প এলাকায় ‘খুরুশকুল জলবায়ু উদ্বাস্তু সরকারি প্রাথমিক বিদ্যালয়’ স্থাপন উপলক্ষ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিস  আয়োজিত মা-অভিভাবকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় সচিব এসব কথা বলেন।

সচিব বলেন, ২০৪১ সালের আধুনিক স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দেবে আজকের শিশুরা। তাই শিশুদের মেধা ও মননের বিকাশে সরকার বিশেষ গুরুত্বারোপ করেছে। এ বিদ্যালয় স্থাপন হওয়ার মাধ্যমে প্রকল্প এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে পড়বে বলে সচিব আশাবাদ ব্যক্ত করেন।

প্রকল্প পরিচালক লে. কর্নেল আফজাল হোসেনের সভাপতিত্বে  সভায় বক্তৃতা করেন কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাকারিয়া, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক ড. নুরুল আমিন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনছুর আলী চৌধুরী প্রমুখ।

প্রসঙ্গত, কক্সবাজার খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পে প্রধানমন্ত্রীর নির্দেশে মাত্র ৭দিনের মধ্যে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রমের সূচনা করা হয় ৷

বাংলাদেশে এই প্রথম জলবায়ু উদ্বাস্তু পুনর্বাসিতদের জন্য ৬ তলাবিশিষ্ট ১৪৩ টি ভবন নির্মাণের মাধ্যমে এই বিশেষ আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে যেখানে এক তৃতীয়াংশের মধ্যে ইতোমধ্যে ৬শ’ ভূমিহীন পরিবার পুনর্বাসিত হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image