• ঢাকা
  • শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শীতে কাঁপছে চীনের রাজধানী বেইজিং


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:০৩ পিএম
বাসিন্দারাও কাবু হয়ে পড়েছে
চীনের রাজধানী বেইজিং

নিউজ ডেস্ক:  শীতে কাঁপছে চীনের রাজধানী বেইজিং। চলতি ডিসেম্বরে এ পর্যন্ত সবচেয়ে বেশি শীত দেখা গেছে সেখানে। শহরটিতে গড় তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল, যা গত ৭২ বছরের রেকর্ড ভেঙে ফেলেছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

১৯৫১ সালে দেশটিতে তাপমাত্রা রেকর্ড শুরু হয়। এর পর থেকে এ পর্যন্ত চলতি ডিসেম্বরে শীতের সব রেকর্ড ভেঙেছে। শীতের সঙ্গে বেশ কয়েকটি শৈত্যপ্রবাহও হয়েছে। ছয় মাস আগে শহরটিতে জুনের সবচেয়ে উষ্ণতম দিন রেকর্ড করা হয়েছিল। তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াসে ইঠেছিল। একই সঙ্গে উত্তর জাপানের কিছু অংশে ব্যাপক তুষারপাত দেখা গেছে এবং দক্ষিণ কোরিয়ার তাপমাত্রা হিমাঙ্কের নিচে যাওয়ায় তীব্র শীতের সঙ্গে লড়ছেন বাসিন্দারা। তবে উত্তর কোরিয়ায় বাসিন্দারা কীভাবে এই শীত মোকাবিলা করছে তা জানা যায়নি। ধারণা করা হচ্ছে, সেখানকার বাসিন্দারাও কাবু হয়ে পড়েছে।

চীনের রাষ্ট্রীয় দৈনিক চায়না ডেইলি নিউজ এজেন্সি জানিয়েছে, বেইজিংয়ের একটি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র দুই সপ্তাহের কম সময়ের মধ্যে ৩০০ ঘণ্টার বেশি হিমাঙ্কের নিচে তাপমাত্রা রেকর্ড করেছে। শীতে বেইজিং ও এর আশপাশের শহরগুলোর স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। অনেক স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। গণপরিবহন পরিষেবায়ও ব্যাঘাত ঘটছে।

ক্রমাগত ঠান্ডা আবহাওয়া হেনান প্রদেশে বিদ্যুত্ সরবরাহকে চাপের মধ্যে ফেলেছে। সেখানকার বেশ কয়েকটি হিটিং বয়লার ভেঙে গেছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image