• ঢাকা
  • সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ১১ দিনের জামদানি উত্সব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৯ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৩৯ এএম
জামদানি উত্সব
শুরু হচ্ছে ১১ দিনের জামদানি উত্সব

নিউজ ডেস্ক:  জামদানি বাংলাদেশের অনন্য সাংস্কৃতিক ঐতিহ্য। জামদানির ঐতিহ্যকে টিকিয়ে রাখা এবং তাঁতিদের জামদানি বয়নে সহযোগিতা করে আসছে সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্র। পিকেএসএফের সহযোগী সংস্থা হিসেবে বিশ্বব্যাংকের সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্পে (এসইপি) আওতায় সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্র এ কার্যক্রম চালিয়ে আসছে। দেশের জামদানির ঐতিহ্যকে তুলে ধরতে আজ থেকে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শুরু হতে যাচ্ছে ১১ দিনের জামদানি উত্সব ‘অনন্য বয়নে জামদানি উৎসব’।

এ উৎসবে ২৫টি উন্নতমানের জামদানি শাড়ি ও অন্যান্য সামগ্রী ছাড়াও বিভিন্ন ইন্সটলেশনের মাধ্যমে উপস্থাপিত হবে বয়নপ্রক্রিয়া। পাশাপাশি জামদানির আদি নকশাকে সংরক্ষণের জন্য প্রকাশ করা হয়েছে ক্যাটালগ। এ ছাড়া প্রতিদিনই সন্ধ্যায় থাকছে অনুষ্ঠান। আজ বুধবার সন্ধ্যা ৬টায় উদ্বোধন করা হবে এ উৎসবের। ২৯ জুলাই পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

এ উৎসব উপলক্ষে গত সোমবার বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনারকক্ষে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্রের নির্বাহী পরিচালক সাইদা রোকসানা খান। জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি শিল্পী চন্দ্রশেখর দে ও সাধারণ সম্পাদক শেখ সাইফুর রহমান। কেন্দ্রের কর্মকর্তা আফরোজা বিনতে ইলিয়াস।

সাইদা রোকসানা খান বলেন, স্পর্শকাতর এই শিল্পের স্থিতাবস্থা বজায় রাখতে পারাটাই হলো আজকের মূল চ্যালেঞ্জ। পূর্বসূরিদের কাছ থেকে বয়ননৈপুণ্য ভবিষ্যৎ প্রজন্মের শিল্পীরা কতটা আয়ত্ত করতে পারছেন, তার ওপরই নির্ভর করছে এই শিল্পপরম্পরা বজায় থাকা। সেবার লক্ষ্য কেবল জামদানিকে টিকিয়ে রাখা নয়, বরং জামদানির ঐতিহ্যকে তুলে ধরা এবং বয়নশিল্পীদের জীবনমানের টেকসই উন্নয়ন, বয়নশিল্পকে পরিবেশবান্ধব করা। আর এই ঐতিহ্যবাহী বয়নশিল্পকে কলুষিত হওয়া থেকে রক্ষা করা।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image