• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা শুরু 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৭ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৩২ এএম
প্রাকৃতিক দুর্যোগের কারণে স্থগিত হওয়া  
এইচএসসি পরীক্ষা

নিউজ ডেস্ক : আজ রোববার (২৭ আগস্ট) প্রাকৃতিক দুর্যোগের কারণে স্থগিত হওয়া চট্রগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি ও সমমান পরীক্ষা থেকে শুরু হচ্ছে ।  

১৭ আগস্ট থেকে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, সিলেট ও দিনাজপুর বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষা শুরু হয় । এই তিন বোর্ডের এইচএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছিল ।  

সংশ্লিষ্টরা জানান, রোববার আলিম পরীক্ষার্থীরা ইংরেজি প্রথমপত্র পরীক্ষার মাধ্যমে পরীক্ষা শুরু করবেন । আর এ দিন এইচএসসি বিএমটির একাদশ ও দ্বাদশ শ্রেণির হিসাববিজ্ঞান নীতি ও প্রয়োগ, ডিপ্লোমা ইন কমার্স একাদশ শ্রেণির অর্থনীতি ও দ্বাদশ শ্রেণির হিসাববিজ্ঞান, এইচএসসি ভোকেশনালের দ্বাদশ শ্রেণির রসায়ন বিজ্ঞান ২ ও একাদশ শ্রেণির রসায়ন বিজ্ঞান ১ পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

আর রোববার অন্যান্য বোর্ডের মতো চট্টগ্রাম বোর্ডেও এইচএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।  

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড জানায়, এ বছর আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৮ হাজার ৩১ জন পরীক্ষার্থী । তাদের মধ্যে ৫৩ হাজার ৬৩ জন ছাত্র ও ৪৪ হাজার ৯৬৮ জন ছাত্রী ।  

এদিকে কারিগরি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেবেন এক লাখ ৫২ হাজার ৭১৭ জন পরীক্ষার্থী । তাদের মধ্যে ছাত্র এক লাখ ৯ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৪৩ হাজার ৯৬৮ জন ।  

শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে জানানো হয়, এইচএসসি, আলিম, এইচএসসি ভোকেশনাল, বিএম- বিএমটি ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার নির্ধারিত সূচি অনুযায়ী ২৭ আগস্ট থেকে এ পরীক্ষাগুলো চলবে ।   পরীক্ষা পিছিয়ে ২৭ আগস্টে নিয়ে যাওয়ায় চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের চার দিনের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image