• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঢাকা-চট্টগ্রাম ডুয়েল গেজ ডাবল লাইনে রেলপথে বাঁচবে সময়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৩ পিএম
ঢাকা-চট্টগ্রাম
ডুয়েল গেজ ডাবল লাইনে রেলপথে বাঁচবে সময়

নিউজ ডেস্ক : আখাউড়া থেকে কুমিল্লার লাকসাম পর্যন্ত ডুয়েল গেজ ডাবল রেললাইন প্রকল্পের কাজ শেষ হয়েছে। ঢাকা-চট্টগ্রাম পুরো রেলপথ ডাবল লাইনে উন্নীত হওয়ায় এখন আর কোথাও ক্রসিংয়ের জন্য আর ট্রেন দাঁড় করাতে হবে না। 

গণভবন থেকে বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন ডুয়েলগেজ লাইনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রেল কর্তৃপক্ষ বলছে, পুরো পথ ডাবল লাইন হওয়ায় এখন থেকে দ্বিগুণের বেশি সংখ্যক ট্রেন চালানো সম্ভব হবে। এতে আন্তঃনগর ট্রেন চলাচলে ১ ঘণ্টা এবং লোকাল মেইল, কমিউটার ট্রেন চলাচলে ১-৪ ঘণ্টা সময় বাঁচবে। এছাড়া পুরো পথে একটি ট্রেনকে অন্য ট্রেনের লাইন দিতে কোনো ক্রসিংয়ের প্রয়োজন হবে না।

ক্রসিংয়ের জন্য বিভিন্ন ট্রেন ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা পর্যন্ত আউট লাইনে দাঁড় করিয়ে রাখা হতো।

আখাউড়া-লাকসাম সেকশন ডুয়েলগেজ ডাবললাইন প্রকল্পের পরিচালক মো. সুবক্তগীন বলেন, ঢাকা -চট্টগ্রাম রেলপথের আখাউড়া-লাকসাম পর্যন্ত এই ৭২ কিলোমিটার ডাবল লাইনের কাজ বাকি ছিল , সেটি শেষ হয়েছে। ২০ জুলাই থেকে পুরো সেকশনে উভয় লাইনে ট্রেন চলতে পারবে। সব স্টেশন এবং সেতুর কাজ শেষ হয়েছে। ফিনিশিংয়ের কিছু কাজ বাকি রয়েছে, সেগুলো উদ্বোধনের পর করা হবে। এসব কাজের জন্য ট্রেন চলাচল ব্যহত হবে না।

ঢাকা-চট্টগ্রাম রেলপথের ১২৪ কিলোমিটার ব্রিটিশ আমলে ডাবললাইনে উন্নীত হয়। লাকসাম থেকে চিনকি আস্তানা পর্যন্ত ৬১ কিলোমিটার ডাবললাইন ২০১৫ সালের এপ্রিলে ও পরের বছরে ফেব্রুয়ারিতে টঙ্গী থেকে ভৈরববাজার পর্যন্ত ৬৪ কিলোমিটার ডাবল লাইন চালু হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image