• ঢাকা
  • শনিবার, ২৯ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কমল মাথাপিছু আয় ও জিডিপি প্রবৃদ্ধি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৩৫ পিএম
আয়, জিডিপি, প্রবৃদ্ধি, হ্রাস
মাথা‌পিছু আয় কমেছে

নিজস্ব প্রতিবেদক

দেশের জনগণের মাথাপিছু আয় কিছুটা কমেছে। চূড়ান্ত হিসাবে মাথাপিছু আয় দাঁড়িয়েছে দুই হাজার ৭৯৩ ডলারে, যা সাময়িক হিসাবে ছিল দুই হাজার ৮২৪ ডলার। পাশাপাশি দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধিও কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ১০ শতাংশে। সাময়িক হিসাবে জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ২৫ শতাংশ। 

রোববার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) চূড়ান্ত এই হিসাব প্রকাশ করেছে। গত বছরের ১০ মে সাময়িক হিসাব প্রকাশ করা হয়েছিল।

২০২১-২০২২ অর্থবছর শেষ হয়েছে গত বছরের ৩০ জুন। সাত মাসের বেশি সময় পার হওয়ার পর রোববার জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয়সহ ওই অর্থবছরের অর্থনীতির অন্যান্য সূচকের চূড়ান্ত হিসাব প্রকাশ করল পরিসংখ্যান ব্যুরো।

মাথাপিছু আয় ও জিডিপি প্রবৃদ্ধি কমার কারণ জানতে চাইলে বিবিএসের মহাপরিচালক মতিয়ার বলেন, দুই বছরের করোনা মহামারির ধাক্কা কাটতে না কাটতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। গত অর্থবছরের শেষের চার মাসের বেশি সময় (২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে ৩০ জুন) গেছে উত্তাল যুদ্ধের মধ্যে। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও সেই যুদ্ধের প্রভাব পড়েছে। বিনিয়োগ কমেছে। সব মিলিয়েই জিডিপি প্রবৃদ্ধি খানিকটা কমেছে। এর ফলে মাথাপিছু আয়ও ৩১ ডলার কমে গেছে।

তবে বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে এই প্রবৃদ্ধি খুবই ভালো উল্লেখ করে তিনি বলেন, ৭ দশমিক ১০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি এটাই প্রমাণ করে যে, বাংলাদেশের অর্থনীতি মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। বিশ্বের যেকোনো দেশের চেয়ে ভালো অবস্থায় আছে।

 বিবিএসের মহাপরিচালক বলেন, জিডিপির এই তথ্য হিসাবের ক্ষেত্রে কোনো ধরনের এদিক-সেদিক করা হয়নি। সারাদেশ থেকে যে তথ্য পাওয়া গেছে, সেটাই প্রকাশ করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image