• ঢাকা
  • বৃহস্পতিবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২২ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জোট সরকার গঠনে পিপলস পার্টি ও মুসলিম লীগের বৈঠক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৩ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৫২ এএম
নীতিগতভাবে সম্মত হয়েছে
পিপলস পার্টি ও মুসলিম লীগের বৈঠক

নিউজ ডেস্ক:  পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ক্ষমতা ভাগাভাগি চুক্তির অধীনে পাঁচ বছরের জন্য সরকার গঠনের সম্ভাব্য আলোচনা করেছে বলে জানিয়েছে জিও নিউজ। এর ফলে উভয় দল থেকে তিন ও দুই বছরের জন্য প্রধানমন্ত্রী হতে পারে।

কেন্দ্র ও প্রদেশে জোট সরকার গঠনের প্রচেষ্টার অংশ হিসেবে ৮ ফেব্রুয়ারির নির্বাচনের পর রোববার তাদের প্রথম বৈঠকে অর্ধেক মেয়াদের জন্য প্রধানমন্ত্রী নিয়োগের ধারণাটি আলোচনা করা হয়েছিল। সংশ্লিষ্ট সূত্র জিও নিউজকে বিষয়টি জানিয়েছে।

২০১৩ সালে বেলুচিস্তানে পিএমএল-এন এবং ন্যাশনাল পার্টি (এনপি) একই পন্থায় ক্ষমতা ভাগাভাগি করেছিল। তখন দুটি দলের দুই মুখ্যমন্ত্রী আড়াই বছর করে পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেছিলেন।

লাহোরের বিলাওয়াল হাউজে রোববারের বৈঠকে দুই পক্ষই সাধারণ নির্বাচনের পর দেশের রাজনৈতিক স্থিতিশীলতার জন্য সহযোগিতা করতে নীতিগতভাবে সম্মত হয়েছে।

বৈঠকে পিপিপি-পার্লামেন্টারিয়ান প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল-ভুট্টো জারদারি ও পিএমএল-এন থেকে সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ উপস্থিত ছিলেন।

পরে জারি করা যৌথ বিবৃতি অনুসারে, বৈঠকটি একটি সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছিল। এতে জাতির স্বার্থ ও মঙ্গলকে সবকিছুর ঊর্ধ্বে রাখার অঙ্গীকার ব্যক্ত করা হয়েছিল।

উভয় দলের নেতারা বিরাজমান রাজনৈতিক প্রেক্ষাপট এবং দেশের উন্নতির জন্য সহযোগিতামূলক প্রচেষ্টার অপরিহার্যতা নিয়ে একান্ত আলোচনা করেছেন।

পিএমএল-এন প্রতিনিধি দলে ছিলেন আজম নাজির তারার, আয়াজ সাদিক, আহসান ইকবাল, রানা তানভীর, খাজা সাদ রফিক, মালিক আহমেদ খান, মরিয়ম আওরঙ্গজেব ও শেজা ফাতিমা।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image