• ঢাকা
  • বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পাকিস্তানে জোট সরকার গঠনে অনিশ্চয়তা কাটেনি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৯ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৩৩ পিএম
আগামীকালের বৈঠকটি হবে চতুর্থ
সরকার গঠনে অনিশ্চয়তা কাটেনি

নিউজ ডেস্ক:  পাকিস্তানে জোট সরকার গঠন নিয়ে এখনো একমত হতে পারেনি কোনো দল। ক্ষমতা ভাগাভাগির ফর্মূলা নিয়েও সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি। শনিবার দুই দলের মধ্যে যোগাযোগ ও সমন্বয় কমিটির (সিসিসিএস) তৃতীয় বৈঠক হলেও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। সোমবার (১৯ ফেব্রুয়ারি) দলগুলোর গুরুত্বপূর্ণ বৈঠক হবে বলে জানিয়েছে ডন ডট কম।

সূত্রের বরাতে ট্রিবিউন এক্সপ্রেস বলেছে, পিএমএল-এন ও পিপিপি জাতীয় নির্বাচনে বিভক্ত ম্যান্ডেটের পরে সরকার গঠনের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। উভয় দলই জোট সরকার গঠনের জন্য প্রথমে ১২ ফেব্রুয়ারি বৈঠক করার সিদ্ধান্ত নেয়। একমত হওয়ার জন্য আগামীকালের বৈঠকটি হবে চতুর্থ।

শনিবারের বৈঠক শেষে পিএমএল-এন জানিয়েছে, উভয় পক্ষে আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। শক্তিশালী একটি গণতান্ত্রিক সরকারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে ঘোষণায়।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার দেশের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ দিন হতে পারে। কারণ পিএমএল-এন আগামীকাল পিপিপি, পিএমএল-কিউ, এমকিউএম-পি এবং পিটিআই-পার্লামেন্টারিয়ানদের সঙ্গে বৈঠক করতে চলেছে৷

রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকের পরিকল্পনা পিএমএল-এন নেতা ইসহাক দার নিশ্চিত করেছেন। তিনি বলেন, দলটি শীগগিরই সরকার গঠনের জন্য আলোচনা শেষ করার চেষ্টা করছে।

দ্য ট্রিবিউন এক্সপ্রেসের খবরে বলা হয়েছে,  পিএমএল-এন ও পিপিপির সমন্বয় কমিটিগুলো ১৭ ফেব্রুয়ারি সরকার গঠন সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রস্তাবের ওপর আলোচনার জন্য বসেছিল। এতে বুঝায় যায় একাধিক দল সরকার গঠন নিয়ে আগ্রহী। বৈঠকে উভয় পক্ষের সমন্বয় কমিটি বিস্তৃত আলোচনায় অংশ নেয়।

আলোচনাটি উভয় পক্ষের প্রস্তাবের ওপর জোর দিয়েছিল। বৈঠকে পিএমএল-এনের প্রতিনিধিত্ব করেন সিনেটর ইসহাক দার, সরদার আয়াজ সাদিক, সিনেটর আজম নাজির তারার এবং মালিক মুহাম্মদ আহমেদ খান।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image