• ঢাকা
  • রবিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন মুক্তি পেলেন 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৮ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৩৯ এএম
থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন মুক্তি পেলেন 
থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা

আন্তর্জাতিক ডেস্ক :  মুক্তি পেলেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। ৬ মাস বন্দী থাকার পর রোববার (১৮ ফেব্রুয়ারি) সেখানকার একটি হাসপাতাল থেকে মুক্তি পান ৭৪ বছর বয়সী সাবেক থাই প্রধানমন্ত্রী।

এক প্রতিবেদনে রয়টার্স জানান, ১৫ বছরের স্বেচ্ছা-নির্বাসন কাটিয়ে গত বছর দেশে ফিরে কারাবন্দি হয়েছিলেন থাকসিন সিনাওয়াত্রা। এর মাত্র ছয় মাস পরেই মুক্তি পেলেন তিনি।

শনিবার থাইল্যান্ডের প্রধানমন্ত্রী সেরেথা থাভাইসিন বলেন ‘দেশের আইন অনুসারে, আগামী ১৮ ফেব্রুয়ারি (রোববার) থাকসিন সিনাওয়াত্রাকে মুক্তি দেয়া হবে।’
 
রয়টার্স বলেছে, থাইল্যান্ডের দোষী সাব্যস্ত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাকে রোববার প্যারোলে মুক্তি দেয়া হয়েছে বলে তার আইনজীবী জানিয়েছেন। এতে করে সেনা অভ্যুত্থানে ক্ষমতা থেকে উৎখাত এবং এর প্রেক্ষিতে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার ১৫ বছর পর নিজ স্বদেশে মুক্তভাবে প্রথম দিন শুরু করলেন তিনি।
 
গত বছরের ২২ আগস্ট সিঙ্গাপুরে ১৫ বছরের স্বেচ্ছা নির্বাসন শেষে ব্যক্তিগত বিমানে করে থাইল্যান্ডের ডন মুয়াং বিমানবন্দরে অবতরণ করেন থাকসিন। বিমানবন্দর থেকে আদালতের মাধ্যমে তাকে কারাগারে নেয়া হয়। কারাগারে নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই থাকসিনকে হাসপাতালে নেয়া হয়।
 
২০০১ সালে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হন থাকসিন। পরে এক অভ্যুত্থানের মাধ্যমে ২০০৬ সালের ৯ সেপ্টেম্বর ক্ষমতাচ্যুত হন তিনি। ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই তিনি দেশের বাইরে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image