• ঢাকা
  • রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়ার অর্থের লভ্যাংশ ইউক্রেনকে দিতে সম্মত ইইউ রাষ্ট্রদূতেরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৩৭ পিএম
রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের অর্থ জব্দ করেছিল জি-৭
ইউক্রেনকে দিতে সম্মত ইইউ রাষ্ট্রদূতেরা

নিউজ ডেস্ক:  ইউরোপে জব্দ থাকা রাশিয়ার সম্পদ থেকে প্রাপ্ত সুদের অর্থ ইউক্রেনকে দিতে ইইউ রাষ্ট্রদূতেরা একমত হয়েছেন বলে জানিয়েছে বেলজিয়াম। ইউক্রেনে হামলা করায় রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের অর্থ জব্দ করেছিল জি-৭ দেশগুলো।

ইউরোপে রাশিয়ার প্রায় ৩০০ বিলিয়ন ডলার জব্দ আছে। এই অর্থ থেকে সুদ বাবদ ২০২৭ সাল নাগাদ ১৫ থেকে ২০ বিলিয়ন ইউরো (৩৭.৬ বিলিয়ন ডলার) আয় হতে পারে বলে মনে করছে ইইউ। এবছরই তিন বিলিয়ন ইউরো (৩.২ বিলিয়ন ডলার) পাওয়া যেতে পারে। সেখান থেকে ইউক্রেনকে জুলাই মাসে এক বিলিয়ন ডলার দেওয়া হতে পারে বলে আগে জানিয়েছিলেন ইইউ কমিশনের প্রধান উরসুলা ফন ডেয়ার লাইয়েন।

২০২২ সালে রাশিয়ার অর্থ জব্দ করার পর এটি দিয়ে কী করা হবে তা নিয়ে এতদিন আলোচনা হয়েছে। অবশেষে, জমা থাকা এই অর্থ থেকে পাওয়া সুদ ইউক্রেনকে দিতে সম্মত হয়েছেন ইইউর রাষ্ট্রদূতেরা।

এখন ইইউ মন্ত্রীরা এই সিদ্ধান্ত অনুমোদন করলে এই অর্থের ৯০ শতাংশ ইউক্রেনকে সামরিক সহায়তা হিসেবে দেওয়া হবে। বাকি ১০ শতাংশ দিয়ে কিয়েভকে অন্যভাবে সহায়তা করা হবে।

গতমাসে রাশিয়ার কর্মকর্তারা সতর্ক করে বলেছিলেন, পশ্চিমা বিশ্ব রাশিয়ার অর্থে হাত দিলে কঠোর প্রতিক্রিয়া ও অসংখ্য আইনি মামলা দায়ের করা হবে।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image