• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশে চীনা ব্যাংকের কার্যক্রম চালুর আহ্বান: বাণিজ্য প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:১১ এএম
বাংলাদেশের
বাণিজ্য প্রতিমন্ত্রী মো. আহসানুল ইসলাম টিটু

নিউজ ডেস্ক:  চীনের সঙ্গে বাণিজ্য সহজ করতে চায়না মুদ্রাকে সরকার অফিশিয়াল মুদ্রা হিসেবে স্বীকৃতি দিয়েছে। তাই চীন সরকারের প্রতি ব্যাংকিং চ্যানেল সহজ করতে চীনের একটি ব্যাংকের কার্যক্রম বাংলাদেশে চালু করার আহ্বান জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী মো. আহসানুল ইসলাম টিটু। বাসস

রোববার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) ও বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ (বিসিসিসিআই) আয়োজিত জার্নালিজম অ্যাওয়ার্ড পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের জন্য চীনের বাণিজ্য সহজ করতে চায়না মুদ্রাকে সরকার অফিশিয়াল মুদ্রা হিসেবে গত মাস থেকে স্বীকৃতি দিয়েছে। তাই চীন সরকারের প্রতি আহ্বান, ব্যাকিং চ্যানেল সহজ করতে চীনের একটি ব্যাংকের কার্যক্রম বাংলাদেশ থেকে চালু করা হোক।

বাংলাদেশ বিশ্ব বাণিজ্য সংযোগস্থল হতে পারে উল্লেখ করে আহসানুল ইসলাম টিটু বলেন, চীনের সঙ্গে  দ্বিপাক্ষিক বাণিজ্য বৈষম্যের ফারাক অনেক বেশি। প্রায় ২২ বিলিয়ন ডলারের পার্থক্য। এই ব্যবধান কমাতে দেশে চীনের বিনিয়োগ বাড়াতে হবে। চীনের বিনিয়োগের মাধ্যমে তৈরি পণ্য আবার রপ্তানি করে এই বৈষম্য কমিয়ে আনা সম্ভব।

তিনি আরও বলেন আসন্ন রমজানের পণ্য বাজারে স্বাভাবিক সরবরাহ রাখতে ভারতের বাণিজ্যমন্ত্রীর সহযোগিতা চাওয়া হয়েছে। তিনি আশ্বাস দিয়েছেন, পেঁয়াজ ও চিনি ভারত থেকে সহজে আমদানি করা যাবে।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. মাহবুবুল আলম বলেন, একসময় ৯০ বিলিয়ন ডলারের অর্থনীতি থেকে বাংলাদেশ এখন ৪৭০ বিলিয়ন ডলারের অর্থনীতি। এর ধারাবাহিকতায় ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে চীনের বিনিয়োগ বাড়াতে চায়না চেম্বারকে একসঙ্গে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image