• ঢাকা
  • শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আজ চড়ক পূজা ও চৈত্র সংক্রান্তি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:২৮ এএম
চৈত্র
প্রতীকী ছবি

সুমন দত্ত:  বাংলা পঞ্জিকা অনুসারে ১৪৩০ সালের চৈত্র মাসের শেষ দিন আজ। এদিন দেশব্যাপী উদযাপন করা হচ্ছে চৈত্র সংক্রান্তি। এছাড়া গ্রাম বাংলার বিভিন্ন স্থানে হচ্ছে চড়ক পূজা। বসেছে মেলা। আগামীকাল পয়লা বৈশাখ। ব্যবসায়ীদের হালখাতা। তার আগেই ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই প্রস্তুতি নেন চৈত্র মাসের শেষদিনে।

সনাতন ধর্মের অনুসারীর এদিন তিতা শাক রান্না করে খান। গিমা শাক, নিম শাক যার অন্যতম। এছাড়া চৈত্র সংক্রান্তি উপলক্ষে নিরামিষ আহার করেন প্রতিটি হিন্দু। এর আগে বছরের যাবতীয় জিনিসপত্রের ধোয়া মোছার কাজটি সেরে ফেলেন তারা। সকালে স্নান শেষে ছাতু মুড়ি চিড়া গুড় কলার ব্যঞ্জন খেয়ে দিনের আহার শুরু করেন। দুপুরে তিতা শাক দিয়ে ভাত। আবহমান কাল থেকে বাঙালির ঘরে ঘরে এই রেওয়াজ চৈত্র সংক্রান্তি উপলক্ষে শুরু হয়ে আসছে। 

চৈত্র সংক্রান্তি উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কবিতা গানে নৃত্যে বিদায় জানানো হয় ১৪৩০ সাল কে। 

পুরান ঢাকার শাঁখারি বাজারের শনি মন্দির সংলগ্ন পোগজ স্কুলে চড়ক পূজার আয়োজন করা হয়েছে। বিকাল ৩ টা থেকে শুরু হবে এই পূজা। ভগবান শিবকে সন্তুষ্ট করতে এই পূজা অনুষ্ঠিত হয়। পিঠে লোহার শলাকা বিদ্ধ করে হাতে ঢোল নিয়ে ঝুলে ঘুরতে দেখা যায় যোগ সাধুদের কয়েকজনকে। এবার আবার তা দেখানো হবে। যারা এই অনুষ্ঠান দেখতে আগ্রহী তার চলে আসতে পারেন পুরান ঢাকায়। 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image