• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আজ থেকে উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল চলবে রাত পর্যন্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:১৭ এএম
আজ থেকে উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল চলবে রাত পর্যন্ত
মেট্রোরেল

নিউজ ডেস্ক : উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল শনিবার (২০ জানুয়ারি) থেকে পুরো সময় চলাচল করবে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এ তথ্য জানিয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, শনিবার থেকে উত্তরা-মতিঝিল মেট্রোরেল চলবে সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। উত্তরা থেকে সকাল ৭টা ১০ মিনিটে প্রথম ট্রেন এবং মতিঝিল থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ৮টা ৪০ মিনিটে।

২০২২ সালের ২৯ নভেম্বর মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশের চলাচল শুরু হয়। এর একদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল উদ্বোধন করেন।

গত ৫ নভেম্বর আগারগাঁও থেকে মতিঝিল অংশে যাত্রী চলাচল শুরু হয়। এরও একদিন আগে প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।
 
মেট্রো স্টেশন: উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল। এই ১৬ স্টেশনে মেট্রোরেল চলাচল করছে।
 
কমলাপুরে সম্প্রসারণের কাজ শেষ হলে কমলাপুরও যাবে মেট্রোরেল।
 
উত্তরা থেকে মতিঝিল ও কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের পুরো রুটটি ৪০ মিনিটেরও কম সময়ে ভ্রমণ করে মেট্রোরেল প্রতি ঘণ্টায় ৬০,০০০ যাত্রী বহন করবে বলে ধারণা করা হচ্ছে।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ জুন এমআরটি লাইন-৬ নামে পরিচিত মেট্রোরেল প্রকল্পের নির্মাণ উদ্বোধন করেন।
 
প্রকল্পটির ব্যয় দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। শুরুতে এই প্রকল্পের ব্যয় ছিল প্রায় ২১ হাজার কোটি টাকা। মূলত মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১.৬ কিলোমিটার বাড়তি অংশ নির্মাণ, প্রতিটি স্টেশনের জন্য নতুন করে জমি অধিগ্রহণসহ বিভিন্ন নতুন অনুষঙ্গ যুক্ত হওয়ায় খরচ বেড়েছে। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা।
 
মেট্রোরেল প্রকল্প নেয়া হয় ২০১২ সালে। জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা জাইকার সঙ্গে ঋণচুক্তি হয় পরের বছর। মূল কাজ শুরু হয় ২০১৭ সালে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image