• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সোমবার আমেরিকার লোকজন দেখবে পূর্ণ সূর্য গ্রহণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:২৬ পিএম
সূর্য
সূর্য গ্রহণের ছবি, ফাইল ছবি

সুমন দত্ত: নাসা সোমবার পূর্ণ সূর্য গ্রহণের প্রস্তুতিতে ব্যস্ত, যখন চাঁদের ছায়া উত্তর আমেরিকার একটি বড় অংশে পড়বে। এই বিরল ঘটনাটি ক্যাপচার করতে, এই সূর্যগ্রহণ ট্র্যাক করতে এবং সূর্যের বাইরের বায়ুমণ্ডল অধ্যয়নের জন্য বিশেষ সরঞ্জামে সজ্জিত দুটি NASA WB-57 জেট মোতায়েন করা হবে। সূর্যের বাইরের বায়ুমণ্ডল করোনা নামে পরিচিত।

কেন নাসা সূর্যগ্রহণ তাড়া করবে?

নাসার লক্ষ্য সূর্যের চারপাশের রহস্য উদঘাটন করা। তারা করোনার গঠন ও তাপমাত্রা সম্পর্কে তথ্য পাবেন বলে আশা করছেন। নাসার মতে সূর্য কিভাবে আমাদের গ্রহের আয়নোস্ফিয়ারকে প্রভাবিত করে এবং এমন কি লুকানো গ্রহাণুগুলিও আবিষ্কার করতে পারে, যা সাধারণত সূর্যের উজ্জ্বলতা দ্বারা অস্পষ্ট হয়।

আয়নোস্ফিয়ার পরিমাপের প্রধান গবেষক এবং ভার্জিনিয়ার ব্ল্যাকসবার্গের ভার্জিনিয়া টেকের একজন গবেষণা সহকারী অধ্যাপক ভারত কুন্দুরি এক বিবৃতিতে বলেছেন, "গ্রহণটি মূলত একটি নিয়ন্ত্রিত পরীক্ষা হিসেবে কাজ করে৷

 এটি সৌর বিকিরণের পরিবর্তনগুলি কীভাবে হয় তা বোঝার একটি সুযোগ দেয়৷ আয়নোস্ফিয়ারকে প্রভাবিত করতে পারে, যা ফলস্বরূপ রাডার এবং জিপিএসের মতো আমাদের দৈনন্দিন জীবনে নির্ভরশীল কিছু প্রযুক্তিকে প্রভাবিত করতে পারে।

কেন উড়বে WB-57 জেট?

WB-57 মেঘ এবং বায়ুমণ্ডলীয় কণার উপরে উঠতে পারে, মাটির উপরে 50 হাজার ফুট উচ্চতায় পৌঁছাতে পারে যা তাদের দৃশ্যমান এবং ইনফ্রারেড আলোতে তীক্ষ্ণ ছবি তুলতে দেয়। 

জেট বিমানের উড্ডয়ন এবং উড্ডয়নের সময় ঠিক সেই সময়ে হবে যখন গ্রহণ ঘটবে। বিমান দুটি 740 কিমি/ঘন্টা বেগে উড়বে, যাতে  গ্রহণ দেখার সময় বাড়ানো যায়। 

প্রায় 4 মিনিট এবং 27 সেকেন্ডের স্বাভাবিক সময়ের পরিবর্তে, তিনি এটিকে প্রায় 25 শতাংশ বাড়িয়ে দেবেন, প্রায় 6 মিনিট 22 সেকেন্ড সূর্য গ্রহণ দেখার সুযোগ বাড়িয়ে দেবে।

সম্পূর্ণ সূর্যগ্রহণের সময়, "সম্পূর্ণতা" বলতে সেই সংক্ষিপ্ত সময়কে বোঝায় যখন চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে রাখে এবং শুধুমাত্র সূর্যের বাইরের বায়ুমণ্ডল, করোনা দৃশ্যমান হয়। এর ফলে একটি নাটকীয় দৃশ্য দেখা যায়, যেখানে আকাশ অনেকটাই অন্ধকার হয়ে যায় এবং সূর্যের করোনা চাঁদের অন্ধকার ডিস্কের চারপাশে একটি উজ্জ্বল প্রভা হিসেবে দেখা দেয়।

কিভাবে আমরা সম্পূর্ণতা অনুভব করতে পারি?

লাইভ সায়েন্স অনুসারে, যা মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার কিছু অংশে 8 এপ্রিল সূর্য গ্রহণ দেখা যাবে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image