• ঢাকা
  • শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পাকিস্তানের প্রতি সহানুভূতিশীল চীনা কোম্পানিগুলোর ওপর আমেরিকান নিষেধাজ্ঞা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:০৯ পিএম
পাকিস্তান
ক্ষেপনাস্ত্র বহনকারী একটি পাকিস্তানি যান

নিউজ ডেস্ক: সন্ত্রাসবাদের সমার্থক হয়ে ওঠা পাকিস্তানকে সাহায্যকারী চীনা কোম্পানিগুলো এখন শাস্তি পেয়েছে। একটি বড় পদক্ষেপ নিয়ে আমেরিকা তিনটি চীনা কোম্পানি এবং একটি বেলারুশিয়ান কোম্পানিকে নিষিদ্ধ করেছে। 

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, পাকিস্তানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য ক্ষেপণাস্ত্রের উপাদান এবং অন্যান্য আইটেম সরবরাহকারী তিনটি চীনা এবং একটি বেলারুশিয়ান কোম্পানিকে যুক্তরাষ্ট্র তার দূরপাল্লার কর্মসূচিসহ নিষিদ্ধ করেছে। 

চীনের নিষিদ্ধ কোম্পানিগুলোর নাম হলো জিয়ান লংডে টেকনোলজি ডেভেলপমেন্ট, তিয়ানজিন ক্রিয়েটিভ সোর্স ইন্টারন্যাশনাল ট্রেড এবং গ্র্যানপেক্ট কোম্পানি লিমিটেড, আর বেলারুশের নিষিদ্ধ কোম্পানির নাম মিনস্ক হুইল ট্রাক্টর প্ল্যান্ট।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার শুক্রবার বলেছেন, "কার্যক্রম বা লেনদেনে জড়িত যারা বস্তুগতভাবে গণবিধ্বংসী অস্ত্রের বিস্তার বা তাদের সরবরাহের উপায়ে অবদান রেখেছে নির্মাণ, অধিগ্রহণ, মালিকানা, উন্নয়ন, পরিবহন, ইত্যাদি সহ বিশ্বের অর্থনৈতিক সম্ভাবনা, যা পাকিস্তান ব্যবহার করে।"

ম্যাথু মিলার বলেন, উদ্বেগের কার্যকলাপকে সমর্থন করে এমন ক্রয় নেটওয়ার্কগুলিকে ব্যাহত করার জন্য পদক্ষেপ গ্রহণের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী অপ্রসারণ ব্যবস্থাকে শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ। চীন বরাবরই পাকিস্তানকে সহযোগিতা করে আসছে। ইসলামাবাদের সামরিক আধুনিকায়ন কর্মসূচিতে এটি অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জামের প্রধান সরবরাহকারী।

পাকিস্তানে ক্ষেপণাস্ত্রের যন্ত্রাংশ সরবরাহকারী সংস্থাগুলিকে শাস্তি দেওয়া হবে

বেলারুশের মিনস্ক হুইল ট্র্যাক্টর প্ল্যান্ট পাকিস্তানের দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য বিশেষ গাড়ির চ্যাসিস সরবরাহ করেছে। স্টেট ডিপার্টমেন্টের ফ্যাক্ট শীট অনুসারে, পাকিস্তানের ন্যাশনাল ডেভেলপমেন্ট কমপ্লেক্স (এনডিসি) দ্বারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের জন্য এই ধরনের চ্যাসিস ব্যবহার করা হয়, যা মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিম ক্যাটাগরি (এমটিসিআর) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলির বিকাশের জন্য দায়ী৷

Xi'an Longde Technology Development Co., Ltd. পাকিস্তানের দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য ফিলামেন্ট উইন্ডিং মেশিন সহ ক্ষেপণাস্ত্র-সম্পর্কিত সরঞ্জাম সরবরাহ করেছে, যা আমরা অনুমান করছি NDC-এর জন্য। আসলে, ফিলামেন্ট উইন্ডিং মেশিনগুলি রকেট মোটর কেস তৈরি করতে ব্যবহৃত হয়।

চীনা কোম্পানিগুলো কীভাবে পাকিস্তানকে সাহায্য করছে?
  তিয়ানজিন ক্রিয়েটিভ সোর্স ইন্টারন্যাশনাল ট্রেড কোং লিমিটেড পাকিস্তানের দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য ক্ষেপণাস্ত্র-সম্পর্কিত সরঞ্জাম সরবরাহ করেছে, যার মধ্যে স্টির ওয়েল্ডিং সরঞ্জাম রয়েছে (মার্কিন মূল্যায়ন করে যে এটি মহাকাশ উৎক্ষেপণ যানে ব্যবহৃত প্রপেলান্ট ট্যাঙ্ক তৈরিতে ব্যবহার করা যেতে পারে)। , এবং একটি লিনিয়ার এক্সিলারেটর সিস্টেম অন্তর্ভুক্ত করে। (মার্কিন অনুমান করে যে এটি কঠিন রকেট মোটর পরিদর্শন করতে ব্যবহার করা যেতে পারে)।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image