• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

টিআইবির প্রতিবেদন জনমতের প্রতিফলন: বিএনপি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৩১ পিএম
বিএনপি
বিএনপি নেতা নজরুল ইসলাম খান

নিউজ ডেস্ক:   দেশের প্রধান বিরোধী দল বিএনপি বলেছে, ১২তম সাধারণ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল যে প্রতিবেদন প্রকাশ করেছে তা বাংলাদেশের বক্তব্য ও ‘জনমতের প্রতিফলন’।

শুক্রবার বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এ কথা বলেন। 

তিনি আরও বলেন, বিএনপি দেশের জনগণকে সঙ্গে নিয়ে নতুন কর্মসূচি নিয়ে রাজপথে আন্দোলনের মাধ্যমে বর্তমান শাসনের পতন ঘটিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার করবে। .

জাতীয় নির্বাচন নিয়ে টিআইবির বক্তব্যের বিরোধিতা করে মন্ত্রীদের বক্তব্যের প্রতি তার দৃষ্টি আকর্ষণ করা হলে বিএনপি নেতা বলেন, ‘কে বলেনি এই নির্বাচন সুষ্ঠু হয়নি... সবাই বলেছে নির্বাচন সুষ্ঠু হয়নি। তাই টিআইবি যা বলেছে তা জনমতের প্রতিফলন।’

নজরুল বলেন, বিএনপি নির্বাচন নিয়ে যা বলছে তাও জনমতের প্রতিফলন। ‘সুতরাং, টিআইবি এটা বলেনি (নির্বাচন সুষ্ঠু হয়নি) কারণ বিএনপি পছন্দ করেছে। এটা যা বলেছে সেটাই বাস্তবতা।’

দলের স্থায়ী কমিটির সদস্যদের নেতৃত্বে বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা তার প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

এর আগে গত বুধবার টিআইবি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে একতরফা নির্বাচন বলে বর্ণনা করেছিল যা প্রতিদ্বন্দ্বিতামূলক বলে মনে করা হয়েছিল।

সংবাদ সম্মেলনে টিআইবি ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে তাদের সমীক্ষার প্রাথমিক ফলাফলও উন্মোচন করে বলেছে, এ ধরনের নির্বাচন দেশের গণতন্ত্র ও নির্বাচনের ভবিষ্যৎ জন্য ‘অশুভ লক্ষণ’।

নজরুল ৭ জানুয়ারির নির্বাচনকে অস্বীকৃতি জানিয়ে দেশি-বিদেশি সংগঠনের দেওয়া মতামতের প্রশংসা করেন। তিনি বলেন, ‘যথাযথভাবে বলতে গেলে, বাংলাদেশের জনগণের পক্ষে যারা কথা বলবেন আমরা তাদের স্বাগত জানাব। আমরা যা বলি তা গুরুত্বপূর্ণ, মানুষ কী বলে তা গুরুত্বপূর্ণ।'

তিনি বলেন, বেগম খালেদা জিয়া, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, শামসুজ্জামান দুদু ও সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ বিএনপি নেতাকর্মীদের অন্যায়ভাবে গ্রেপ্তার করা বর্তমান আওয়ামী লীগ সরকারের স্বেচ্ছাচারিতা দেশবাসী পছন্দ করে না।

 আমরা এর নিন্দা জানাই। যারা অন্যায়, অত্যাচার নিপীড়ন এবং ভোট চুরির সমালোচনা করেন তাদেরও আমরা ধন্যবাদ জানাই।

বিএনপির এই আইনজীবী বলেন, জিয়াউর রহমান যে গণতন্ত্র পুনরুদ্ধার করেছিলেন তা আবার আওয়ামী লীগ সরকার ধ্বংস করেছে। সেই গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান আন্দোলনের বিভিন্ন কর্মসূচি আমরা আপনাদের জানাব।

নজরুল বলেন, জিয়াউর রহমান বাকশালের স্বৈরাচারী শাসনের অবসান ঘটিয়ে গণতন্ত্র ফিরিয়ে আনেন এবং খালেদা জিয়া এরশাদের সামরিক স্বৈরাচারের অবসান ঘটিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার করেন।

‘আমরা এখন তারেক রহমানের নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধারের লড়াই করছি। জিয়াউর রহমানের জন্মবার্ষিকীতে আমরা নতুন করে শপথ নিচ্ছি এদেশের গণতন্ত্রকামী জনগণের সহযোগিতায় যত দ্রুত সম্ভব দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করব।

বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো নানা কর্মসূচির মধ্য দিয়ে শুক্রবার বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী উদযাপন করছে।

১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার বাগবাড়িতে জন্ম নেওয়া জিয়াউর রহমান ১৯৭৮ সালে বিএনপি প্রতিষ্ঠা করেন এবং দেশের সপ্তম রাষ্ট্রপতি হন।

 ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে একদল সেনা কর্মকর্তা জিয়াকে হত্যা করেন।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image